২৮ সেপ্টেম্বর, ২০২০ ০৫:৫৪ পিএম

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইনের নীতিগত অনুমোদন

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইনের নীতিগত অনুমোদন

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের জন্য নতুন আইন করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে ‘বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, ‘বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো এতদিন দুটি আলাদা নীতিমালার অধীনে পরিচালিত হচ্ছিল। সেই নীতিমালার আওতায় সব কিছু সুষ্ঠুভাবে পরিচালনা করা যাচ্ছিল না। এ অবস্থায় ৭৫ ভাগ স্থায়ী শিক্ষক রাখার বাধ্যবাধকতা রেখে এসব প্রতিষ্ঠান পরিচালনায় এই নতুন আইন করা হচ্ছে।’

তিনি আরও বলেন, দেশে বর্তমানে ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ ও ২৬টি ডেন্টাল কলেজ রয়েছে। কলেজগুলোর প্রত্যেক বিভাগে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হবে ১:১০। এসব প্রতিষ্ঠানে কমপক্ষে ৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। ৭৫ শতাংশ স্থায়ী শিক্ষক থাকতে হবে। এছাড়া ২৫ শতাংশের বেশি খণ্ডকালীন শিক্ষক রাখা যাবে না বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

কলেজগুলোর স্থায়ী ক্যাম্পাসের উপর গুরুত্বারোপ করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, নতুন করে কেউ বেসরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ খুলতে ৫০ জন শিক্ষার্থী ও নিজস্ব স্থায়ী ক্যাম্পাস থাকতে হবে। প্রতি ১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক প্রয়োজন হবে। আইন অমান্য করলে দুই বছর কারাদণ্ড, জরিমানা বা উভয় দণ্ড দেওয়া যাবে এবং অনুমোদনও বাতিল করার বিষয় আইসের খসড়ায় রয়েছে।

এছাড়াও বেসরকারি মেডিকেল কলেজের হাসপাতালের মোট শয্যার শতকরা ১০ ভাগ দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসার জন্য বরাদ্দ রাখতে হবে। মেডিকেল কলেজে কমপক্ষে ২৫০টি ও ডেন্টালে কমপক্ষে ৫০টি শয্যা থাকতে হবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও বলেন, রিজার্ভ ফান্ডে বেসরকারি মেডিকেল কলেজগুলোকে তিন কোটি এবং ডেন্টাল কলেজগুলোকে দুই কোটি টাকা রাখতে হবে। এছাড়া মেট্রোপলিটন এলাকায় মেডিকেল কলেজ করতে কমপক্ষে ২ একর জমি এবং অন্য জায়গায় স্থাপন করলে ৪ একর জমি থাকতে হবে বলেও জানিয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ ও ২৬টি ডেন্টাল কলেজ রয়েছে। প্রতিষ্ঠানগুলো দুইটি আলাদা নীতিমালাতে পরিচালিত হয়। যদিও দেশের ৩৬টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে ও একটি সরকারি ডেন্টাল কলেজগুলো একটি নীতিমালার আলোকেই চলছে।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি