১৭ অগাস্ট, ২০২০ ১০:০২ এএম

স্থগিত সাপ্লিমেন্টারি প্রফ পরীক্ষা অক্টোবরে

স্থগিত সাপ্লিমেন্টারি প্রফ পরীক্ষা অক্টোবরে

মেডিভয়েস রিপোর্ট: আগামী অক্টোবর মাসে অনুষ্ঠিত হবে স্থগিত হয়ে যাওয়া এমবিবিএস প্রফেশনাল পরীক্ষা। প্রথমে ফাইনাল প্রফের সাপ্লিমেন্টারি শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। এরপর পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে নিয়মিতদের প্রফ পরীক্ষা। রোববার (১৬ আগস্ট) সকালে একাডেমিক কাউন্সিলের ভার্চুয়াল মিটিংয়ে এমন এমন সিদ্ধান্ত হয়েছে।

আজ সোমবার (১৭ আগস্ট) সকালে বিষয়টি মেডিভয়েসকে নিশ্চিত করেছেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ বি এম মাকসুদুল আলম।

তিনি বলেন, পরীক্ষা আয়োজনের লক্ষ্যে এক মাস সময় হাতে রেখে একটি তারিখ নির্ধারণের সিদ্ধান্ত হয় সভায়। সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ অথবা ২৮ অক্টোবর। যে তারিখেই পরীক্ষা অনুষ্ঠিত হোক না কেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যৌক্তিক সময়ের মধ্যে তা জানিয়ে দেবে। এছাড়া পরীক্ষা আয়োজনের লক্ষ্যে একটি কমিটি করে দিয়েছে কর্তৃপক্ষ, যাতে স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা নেওয়া যায়।

নিয়মিত নাকি সাপ্লিমেন্টারি শিক্ষার্থী—কাদের পরীক্ষা আগে নেওয়া হবে জানতে চাইলে অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলম বলেন, ‘সঙ্গত কারণেই ফাইনাল প্রফের সাপ্লিমেন্টারি শিক্ষার্থীদের পরীক্ষা আগে নেওয়া হবে। তার পর পর্যায়ক্রমে বাকিদের পরীক্ষা নেওয়া হবে। যেহেতু ফাইনাল প্রফের শিক্ষার্থীরা সংখ্যায় কম তাই প্রথম তাদের পরীক্ষা নেওয়া হবে।’ 

তবে কলেজ খোলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি বলে জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. নওশাদ আলী। 

বৈঠকে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (মেডিকেল শিক্ষা), ঢাকা মেডিকেল কলেজ, মুগদা মেডিকেল কলেজ ও রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষসহ সংশ্লিষ্টরা যোগ দেন। 

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ও সতর্কতার অংশ হিসেবে গত ৩১ মার্চ পর্যন্ত থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এ নিয়ে ১৬ মার্চ আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এর পর ওই দিন দুপুরে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ মেডিভয়েসকে বলেন, সকল মেডিকেল কলেজও এই নির্দেশের অন্তর্ভুক্ত থাকবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত