২৯ জুলাই, ২০২০ ০৬:২৩ পিএম

করোনায় ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

করোনায় ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৮ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের চলামান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় পারস্পরিক আলোচনার মাধ্যমে ছুটির এই নতুন তারিখ নির্ধারণ করে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সংক্রান্ত এক অনলাইনে মিটিং করে এ সিদ্ধান্ত জানিয়েছেন।

এর আগে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতি এখন পর্যন্ত স্বাভাবিক না হওয়ায় ছুটি আরও বাড়ানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু অব্যাহত থাকায় শিগগিরই খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি হিসেবে সিলেবাস সংক্ষিপ্ত করার কাজ শুরু করেছে মন্ত্রণালয়। এ লক্ষ্যে শিক্ষার্থীর বয়স ও শ্রেণি অনুযায়ী জ্ঞান অর্জনের বিষয় সামনে রেখে সিলেবাস সংশোধন করা হবে বলে জানা গেছে।

এছাড়াও করোনা পরিস্থিতি বিবেচনায় মন্ত্রণালয় দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। মাহামারী পরিস্থিতি কিছুটা স্বাভাবিক না হলে যদি শিক্ষা প্রতিষ্ঠান সেপ্টেম্বরে খুলতে না যায় সেক্ষেত্রে শিক্ষাবর্ষ দুই মাস বাড়ানোর বিকল্প চিন্তাও করছে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, চীনের উহান থেকে প্রাণঘাতী করোনাভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পরেছে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে তা ক্রমেই বেড়ে চলছে। এখন পর্যন্ত দেশে ২ লাখ ৩২ হাজার ১৯৪ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৩ হাজার ৩৫ জন। 

এ অবস্থায় গত চার মাস ধরে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এরপর পরিস্থিতি বিবেচনায় আগামী ৬ আগস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। আগামী ৩১ জুলাই থেকে ঈদুল আজহার ছুটি শুরু হওয়ায় নতুন করে ছুটি বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি