২৮ জুলাই, ২০২০ ১০:৫০ পিএম

করোনা এবারই একেবারে নির্মূল হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা এবারই একেবারে নির্মূল হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত সারাবিশ্ব। বিশ্বে এমন কোন দেশ বা এলাকা নেই যেখানে ভাইরাসটি তার তাণ্ডব চালায়নি। অধিকাংশ বিশেষজ্ঞদের আশঙ্কা এর থেকে এত সহজে মুক্তি নেই, প্রতিবছরেই সাধারণ ফ্লুর মতো ভাইরাসটি ফিরে আসবে। তবে এর মধ্যেই আশার কথা শুনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলছে এবারেই করোনা সম্পূর্ণ নির্মূল হবে, ফ্লুর মতো বারবার ফিরে আসবে না। 

আজ মঙ্গলবার (২৮ জুলাই) সংস্থাটির মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস জেনেভায় এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ড. মার্গারেট বলেন, মানুষ এখনও মৌসুম নিয়ে ভাবছে। আমাদের সবার বুঝতে হবে যে, এটি একটি নতুন ভাইরাস এবং সে ভিন্নরকম আচরণ করছে। এ ভাইরাসের প্রকোপ একবারেই শেষ হয়ে যাবে, ইনফ্লুয়েঞ্জার মতো প্রতি বছর নির্দিষ্ট ঋতুতে এটি হাজির হবে না।

উত্তরাঞ্চলীয় দেশগুলোর করোনা পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, দেশগুলোতে সংক্রমণ কমায় আত্মতুষ্টিতে ভোগার কিছু নেই। সবাইকে সতর্কতা ও স্বাস্থ্যবিধি মানার মাধ্যমে দ্বিতীয় দফা করোনার সংক্রমণ ঠেকাতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও এখন করোনার পিক সময় চলছে উল্লেখ করে তিনি বলেন, এটি বিশাল একটা ঢেউ হতে চলেছে। এটি কিছুটা ওঠানামা করবে। তবে আশার বিষয় হচ্ছে, একবার সমান হলে এটি পায়ের নিচে গড়াগড়ি খাবে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ৬৬ লাখ ৫৯ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছয় লাখ ৫৬ হাজার প্রায়। তবে প্রায় ১ কোটি মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও