০৭ জুলাই, ২০২০ ১০:০৩ পিএম
প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নবসৃষ্ট পদে নিয়োগ চান ৩৯তমের বঞ্চিত ডেন্টাল সার্জনরা

নবসৃষ্ট পদে নিয়োগ চান ৩৯তমের বঞ্চিত ডেন্টাল সার্জনরা

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরোসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সেবা দিতে চান ৩৯তম বিসিএসের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন নন-ক্যাডার ডেন্টাল সার্জন। প্রধানমন্ত্রী ঘোষিত নতুন নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন ডেন্টাল চিকিৎসকরা । এ বিষয়ে তারা প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

আজ মঙ্গলবার (৭ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে ৩৯তম বিশেষ বিসিএস নন-ক্যাডার ডেন্টাল সার্জন ঐক্য পরিষদের ব্যানারে এক প্রেস ব্রিফিংয়ে তারা এ অহ্বান জানান। 

তারা বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ৩৯তম বিশেষ বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকদের মধ্য থেকে ২ হাজার জনকে সহকারী সার্জন নিয়োগ দেওয়া হয়েছে। তবে দুঃখজনভাবে সহকারী ডেন্টাল সার্জন পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। একই সময় সরকার ৫ হাজার ৫৪ নার্স নিয়োগ দিয়েছে এবং ৩ হাজার মেডিক্যাল টেকনোলোজিস্ট নিয়োগের পথে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও দুই হাজার চিকিৎসকের পদসৃষ্টির কথা জানিয়েছেন। এ অবস্থায় নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানা নন-ক্যাডার ডেন্টাল সার্জনরা।

করোনায় ডেন্টাল সার্জনদের ভূমিকার কথা উল্লেখ করে তার বলেন, করোনায় ডেন্টাল পেশা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। বতর্মান পরিস্থিতিতে উপজেলা হাসপাতালসহ সকল সরকারি হাসপাতালে কর্মরত ডেন্টাল সার্জনরা এই মহামারীতেও জনগণকে জরুরি দন্ত ও মুখগহ্বরের রোগের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন এবং করোনা আইসোলেশন ওয়ার্ডেও দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে করোনা আক্রান্ত শতাধিক উপজেলার ডেন্টাল সার্জনরা আইসোলেশনে, হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন আছেন এবং কয়েকজন মৃত্যুবরণ করেছেন। একদিকে ডেন্টাল সাজর্নের স্বল্পতা অন্যদিকে অসুস্থতার কারণে কেউ কেউ ছুটিতে থাকায় হাসপাতালে দন্ত চিকিৎসা সেবা দারুণ ভাবে ব্যাহত হচ্ছে। 

এ অবস্থায় দন্ত চিকিৎসা সেবা যাতে ভেঙ্গে না পড়ে এই জন্য সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের প্রয়োজনীয়তা অনুভব করে জরুরি ভাবে ৩০০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের যৌক্তিকতা তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি প্রস্তাব প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন তারা। 

এ সময় সারাদেশে ডেন্টাল সার্জনের ঘাটতির কথা উল্লেখ করে তারা বলেন, ১৭ কোটি লোকসংখ্যার দেশে সকল পর্যায়ে সরকারি ডেন্টাল সার্জন আছেন মাত্র এক হাজর ২৯৬ জন, যা এই বিশাল জনসংখ্যার তুলনায় খুবই কম। এই স্বল্পসংখ্যক ডেন্টাল সার্জনদের সিংহ ভাগই ঢাকা ডেন্টাল কলেজসহ বিভিন্ন বড় হাসপাতালে কর্মরত আছেন। দেশের ৬ থেকে সাড়ে ১৬ লাখ জনসংখ্যার একটি উপজেলার জনগণের জন্য ডেন্টাল সার্জনের পদ মাত্র একটি। এ অবস্থায় দেশের ক্রমবর্ধমান দাঁত ও মুখের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন হাসপাতালে ডেন্টাল সার্জনের পদ তৈরির আহ্বান জানান নিয়োগ বঞ্চিত ডেন্টাল সার্জনরা।

প্রসঙ্গত, ৩৯তম বিশেষ বিসিএসে সাড়ে নয় হাজার সহকারী সার্জন এবং ৫০০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ১০ হাজার চিকিৎসক নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছিল। তবে পদ স্বল্পতার কারণে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ৪ হাজার ৭৯২ জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয় এবং ৮ হাজার ৩৬০ জনকে নন-ক্যাডার নির্বাচন করা হয়। এর মধ্যে ২৫৩ জন ডেন্টাল সার্জনও রয়েছেন। পরে করোনা পরিস্থিততে ৮ হাজার ৩৬০ জন নন-ক্যাডার থেকে ২ হাজার সহকারী সার্জনকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে এতে কোন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়নি।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি