৩০ জুন, ২০২০ ০১:০৯ পিএম

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ

মেডিভয়েস রিপোর্ট: ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল নিয়ে পরীক্ষার্থীদের নানা উদ্বেগ-উৎকন্ঠার পর অবশেষে চূড়ান্ত ফলাফল দিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হচ্ছে।

আজ (মঙ্গলবার) বিকেলে বিশেষ সভা শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে পিএসসি।

যদিও করোনা ভাইরাসের প্রকোপ না থাকলে গত এপ্রিলের প্রথমেই ফলাফল প্রকাশ করার সব প্রস্তুতি ছিলো পিএসসির । কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভয়ংকর করোনা ভাইরাসের থাবায় প্রতিটি রাষ্ট্রের সবকিছুই স্থবির হয়ে গেছে। সরকারের পাশাপাশি পিএসসির কার্যক্রম মারাত্মকভাবে ব্যঘাত ঘটেছে। শুধু ৩৮তম বিসিএস নয়, ৪০ এবং ৪১ তম বিসিএসের কার্যক্রমও আটকে যায়।

পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা ডেকেছে পিএসসি। ওই সভা শেষে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

দীর্ঘসূত্রিতার কারণ হিসাবে পিএসসি বলছে, তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন, বাংলা এবং ইংরেজিতে প্রশ্নপত্র প্রস্তুত, অধিক স্বচ্ছতার জন্য ১২পরীক্ষার্থী নিয়ে ভাইভা বোর্ড গঠন, ৩৮তম বিসিএসের মধ্যে ৩৯তম বিশেষ বিসিএস থেকে ৭হাজার চিকিৎসক নিয়োগ, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা সম্পন্ন করা এবং দুই লাখ সহকারী শিক্ষকের পরীক্ষা গ্রহণের কারণে ফলাফল প্রকাশে বিলম্ব হয়।

এর আগে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে জানিয়েছিলেন, ‘করোনা শুধু জাতীয় নয়, এটি বৈশ্বিক সঙ্কট তৈরি করেছে। এই বাস্তবতা সবাইকে মানতে হবে। আমাদের চেষ্টার কোন ত্রুটি নেই। ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ পিএসসির কাজের মধ্যে অন্যতম। আশা করছি পরিস্থিতি একটু ভালো হলে দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করবো।’

প্রসঙ্গত, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় ২০১৯ সালের ১৩ আগস্ট। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফলাফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় পাস করেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন। লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নেন। গত ফেব্রুয়ারিতে মৌখিক পরীক্ষা শেষ হয়।

এর আগে ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। গত বছরের ৮ আগস্ট এই বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ আগস্ট।

  ঘটনা প্রবাহ : ৩৮ তম বিসিএস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি