২৯ জুন, ২০২০ ১১:১১ পিএম

করোনা থেকে সুস্থ হলে পুনরায় পরীক্ষার সুযোগ নেই

করোনা থেকে সুস্থ হলে পুনরায় পরীক্ষার সুযোগ নেই

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পর তার পুনরায় করোনা পরীক্ষা করার প্রয়োজন হবেনা বলে গাইড লাইন তৈরি করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বিশেষজ্ঞরা। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা তারা এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।

সোমবার (২৯ জুন) ব্রিটিশ ভিত্তিক গণমাধ্যম বিবিসির বাংলা শাখা বিবিসি বাংলা এ তথ্য জানিয়েছে।

আইইডিসিআরের উপদেষ্টা ডা. মুশতাক হোসেনের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, যে ব্যক্তি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হবেন তিনি আইসোলেশনে থাকবেন এবং জ্বর চলে যাওয়ার পর তিন দিন প্যারাসিটামল না খাওয়ার পরও তার জ্বর না থাকলে, সে সুস্থ বলে গণ্য হবে। তার পুনরায় করোনা পরীক্ষার প্রয়োজন নেই।

ডা. মুশতাক বলেন, কোন ব্যক্তি পজিটিভ শনাক্ত হবার পর সুস্থ হয়ে উঠলে, তাকে নেগেটিভ হিসেবে গণ্য করার ক্ষেত্রে নমুনা সংগ্রহের তারিখ থেকে মোট তের দিন পর্যন্ত তাকে করোনা আক্রান্ত গণ্য করা হবে। তবে বাংলাদেশের ক্ষেত্রে এই হিসাব হবে ১৪ দিনের বলে নতুন গাইডলাইনে চূড়ান্ত করা হয়েছে। অর্থাৎ করোনা পজিটিভ ব্যক্তির নমুনা সংগ্রহের তারিখ থেকে ১৪ দিন পর তাকে নেগেটিভ হিসেব করা হবে।

এদিকে ২৪ ঘণ্টায় পর পর দুই পরীক্ষার পর করোনা মুক্ত ঘোষণার যে পদ্ধতি করোনায় আক্রান্ত দেশেগুলোতে প্রচলিত আছে সে বিষয়ে তিনি বলেন, যেসব দেশের সক্ষমতা আছে তারা দুটি টেস্ট করাতে পারে কিন্তু আইইডিসিআর যে খসড়া তৈরি করেছে, তাতে ১৪ দিনের কথা বলা হয়েছে। এর পর সুস্থ হওয়া ব্যক্তিকে নেগেটিভ হিসেবে গণনা করা হবে।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে বলা হয়, দেশে করোনায় আক্রান্ত ব্যক্তি চিকিৎসা নেয়ার পর করোনা মুক্ত ঘোষণার জন্য দুটি আরটি পিসিআর পরীক্ষায় যে নেগেটিভ ফল আসতে হতো। নতুন গাইডলাইন অনুযায়ী তা আগামীতে আর করা হবে না। খুব শীগ্রাই এ বিষয়ে একটি আদেশ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে বলেও জনিয়েছে তারা। 

প্রসঙ্গত, দেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয় গত ৮ মার্চ। এরপর থেকে তা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। দেশে এখন পর্যন্ত মোট এক লাখ ৪১ হাজার ৮০১ জন করোনা রোগী শনাক্ত করা হয়ে। আক্রান্ত হয়ে মারা গেছেন  এক হাজার ৭৮৩ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫৭ হাজার ৭৮০ জন।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি