০২ জুন, ২০২০ ০৫:১১ পিএম

করোনায় অধিক কার্যকরী ওষুধ পাওয়ার দাবি রাশিয়ার

করোনায় অধিক কার্যকরী ওষুধ পাওয়ার দাবি রাশিয়ার

মেডিভয়েন ডেস্ক: করোনার প্রতিষেধক হিসেবে কার্যকরী ওষুধ পাওয়ার দাবি করেছে রাশিয়া। অ্যাভিফ্যাভির নামের একটি ওষুধকে করোনা চিকিৎসায় ‘গেম চেঞ্জার’ হিসেবে উল্লেখ করে অনুমোদন দিয়েছে দেশটি। এটি দিয়ে দেশটিতে আগামী সপ্তাহে থেকে করোনা রোগীদের চিকিৎসা শুরুর প্রস্তুতি চলছে।

মঙ্গলবার (০১ জুন) রাশিয়ার স্বাস্থ্য বিভাগের বরতা দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় কোভিড-১৯ রোগের চিকিৎসায় অ্যাভিফ্যাভির ব্যবহারের অনুমতি দিয়েছে। প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে প্রত্যাশিত ফলাফল পাওয়ার পরই এটি ব্যবহারের অনুমতি দেওয়া হয়। অ্যাভিফ্যাভির হচ্ছে ফ্যাভিপিরাভিরের পরিবর্তিত সংস্করণ। ফ্যাভিপিরাভির জাপানে ফ্লুর চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। কোভিড-১৯ রোগে আক্রান্তদের চিকিৎসার জন্য এটিকে সংস্কারের মাধ্যমে অ্যাভিফ্যাভির তৈরি করেছে রাশিয়া।

রাশিয়ার দাবি, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ওষুধটি রাশিয়ান ফার্মাসিটিক্যাল ফার্ম চেমরারের সঙ্গে যৌথভাবে তৈরি করা এই ওষুধটি করোনার বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে প্রতিশ্রুতিবদ্ধ প্রতিষেধক। এর ফর্মুলা দ্রুতই বিশ্বকে জানানো হবে। একইসঙ্গে জুন মাসের মধ্যে ওষুধটির ৬০ হাজার ডোজ রাশিয়ার হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে বলেও জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য বিভাগ।

এ বিষয়ে আরডিআইএফ প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ওষুধটি ব্যবহারের চারদিন পর ৬৫ শতাংশ রোগীর শরীরে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে বর্তমানে ৩৩০ জন রোগীর ওপর এটি প্রয়োগ করা হচ্ছে। ১১ জুন থেকে এই ওষুধ দিয়ে  আক্রান্ত রুশ রোগীদের চিকিৎসা শুরু হবে। এ সময় ওষুধটিকে গেম চেঞ্জার হিসেবেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলের পর সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত রোগী পাওয়া গেছে রাশিয়ায়। দেশটিতে প্রায়  ৪ লাখ ২৩ হাজারের অধিক মানুষ করোনায় আক্রান্ত, মৃত্যুবরণ করেছে ৫ হাজারের অধিক মানুষ। এমন সময় ‘গেম চেঞ্জার’ ওষুধ খুঁজে পাওয়ার খবর শুধুমাত্র রাশিয়া নয় সারাবিশ্বের জন্যই সুখবর।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক