২৯ মে, ২০২০ ১০:০৯ এএম

চট্টগ্রামে ৫ দিনের শিশুর করোনা পজিটিভ

চট্টগ্রামে ৫ দিনের শিশুর করোনা পজিটিভ

মেডিভয়েস রিপোর্ট: পাঁচ দিন বয়সী এক শিশুর শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৮ মে) চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবের পরীক্ষায় ওই শিশুর করোনা শনাক্ত হয়। দেশে সবচেয়ে কম বয়সীর করোনা পজিটিভ হওয়ার ঘটনা এটি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনাভাইরাস নিয়ে ৩২ বছর বয়সের এক রোগী গত ২৪ মে সকালে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হন। ওই দিন দুপুরে সিজার অপারেশনের মাধ্যমে তাঁর সন্তান জন্ম নেয়। পরদিন শিশুটির নমুনা সংগ্রহ করা হয়। এ  সময় শিশুটির বয়স ছিল এক দিন। চার দিন পর বৃহস্পতিবার নমুনা পরীক্ষায় শিশুটির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, কক্সবাজারের চকরিয়ার ওই নারী চট্টগ্রাম নগরের খুলশি এলাকায় বসবাস করেন। গত ২৩ মে তার করোনা শনাক্ত হয়। তখন তিনি চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন। করোনাভাইরাস নিশ্চিত হওয়ার পর ২৪ মে সকালে তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। ওই দিন দুপুরে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তাঁর সন্তান জন্ম হয়।

মা করোনা আক্রান্ত হওয়ায় স্বাভাবিক প্রটোকলের অংশ হিসেবে ওই শিশুর নমুনা সংগ্রহ করা হয়। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবের পরীক্ষায় তারও করোনা শনাক্ত হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, প্রসূতি ও নবজাতক করোনাভাইরাস পজিটিভ হলেও তাদের অবস্থা এখনো স্থিতিশীল আছে। 

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি