০৭ মে, ২০২০ ১১:৪৩ এএম

‘দেশে ফিরলে পাঁচ থেকে সাত লাখ টাকা ঋণ পাবেন প্রবাসীরা’

‘দেশে ফিরলে পাঁচ থেকে সাত লাখ টাকা ঋণ পাবেন প্রবাসীরা’

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসীরা দেশে ফিরলে পাঁচ থেকে সাত লাখ টাকা করে ঋণ দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এদিকে আজ বৃহস্পতিবার (৭ মে) মালদ্বীপ থেকে দেশে ফিরছেন ৪০০ প্রবাসী বাংলাদেশি। 

বুধবার (৬ মে) ঢাকায় প্রবাসী কর্মীদের ফেরত আনাসহ বিভিন্ন বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পঞ্চম আন্ত-মন্ত্রণালয় বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিরা যাতে না খেয়ে মারা না যান সেজন্য সরকার কাজ করছে। ইসলামী রাষ্ট্র, ন্যামসহ সবাইকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ যেন তাঁদের চাকরিচ্যুত না করা হয়। বাংলাদেশ 'কোভিড-১৯ রিকোভারি ফান্ড' গঠনের প্রস্তাব দিয়েছে এবং সেখানে তহবিল জোগান দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। ইতিমধ্যে বাংলাদেশ ২০০ কোটি টাকার তহবিল গড়ে তুলেছে এবং প্রবাসীরা দেশে ফিরলে তাঁদের পাঁচ থেকে সাত লাখ টাকা ঋণ দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

ডা. মোমেন বলেন, আগামীতে সবচেয়ে বেশি ফিরবে কুয়েত থেকে। সৌদি আরব কতজনকে পাঠাবে তার নির্দিষ্ট সংখ্যা এখনও জানা যায়নি । তবে চার হাজার ২৬২ জনের আসার সম্ভাবনা আছে। জর্ডান থেকে কর্মী ফেরত আসার সম্ভাবনা আছে এবং ওমান থেকে এক হাজার প্রবাসী বাংলাদেশি ফিরতে পারেন বালেও তিনি জানান।  আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বা অন্যান্য প্রতিষ্ঠানের মাধ্যমে বিনা পয়সায় তাদের  আনার চেষ্টা চলছে। কাতার থেকেও ফিরতে পারেন।

এছাড়াও ইরাকে বড়সংখ্যক লোকের চাকরি চলে গেছে। তাদের কীভাবে ফিরিয়ে আনা যায় তা সরকার ভাবছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী জানান, আজ মালদ্বীপ থেকে ৪০০ বাংলাদেশি দেশে ফিরবেন। মালদ্বীপের প্রেসিডেন্ট বলেছেন, ১৫০০ জনকে পাঠাবেন। অবশ্যই তাঁদেরকে গ্রহণ করা হবে। মালদ্বীপে প্রবাসীদের যাতে সমস্যা না হয় সে জন্য খাবার দেওয়া হয়েছে। আগামীতে আরও দেওয়া হবে।

প্রবাসীদের মরদেহ ফেরত আনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, করোনাভাইরাসে সংক্রমিত হয়ে কারো মৃত্যু হলে সৌদি আরব, ইউএই মরদেহ দেবে না। ইসলামী নিয়মে সেখানেই তাঁদের দাফন হবে। অন্য দেশগুলোতে করোনাভাইরাসে কেউ মারা গেলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচওর) গাইডলাইন অনুযায়ী কোয়ারেন্টিন সিস্টেমে পাঠাবে। মৃতদের পরিবারকে পরিস্থিতি অনুধাবন করে মেনে নেওয়ার অনুরোধ করেন ডা. মোমেন। প্রবাসীদের দেশে ফেরার পর অবশ্যই কোয়ারেন্টাইন মানতে হবে।  

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি