ডা. মো. আরমান হোসেন রনি

ডা. মো. আরমান হোসেন রনি

চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, শেরেবাংলা নগর, ঢাকা।


২৫ মে, ২০২৪ ০৩:৪২ পিএম

থাইরয়েডজনিত চোখের রোগ: লক্ষণ ও প্রতিকার

থাইরয়েডজনিত চোখের রোগ: লক্ষণ ও প্রতিকার
ছবি: সংগৃহীত

কাজ করতে করতে প্রায়ই চোখ লাল হচ্ছে? কোনো সমস্যা না থাকলেও চোখ প্রতিদিন লাল হয়ে থাকে? থাইরয়েডজনিত চোখের রোগের লক্ষণ হতে পারে এটি।

থাইরয়েড মানবদেহের অন্যতম এক গুরুত্বপূর্ণ অঙ্গ, যা গলার কাছাকাছি থাকে। এর থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসৃত হয়। থাইরয়েডে কোনো ধরনের সমস্যা হলে হরমোন নিঃসরণেও ভারসাম্য বজায় থাকে না। এই হরমোনের ঘাটতি বা আধিক্যের কারণে ব্যাপক শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে।

দেশের শতকরা ৩০ ভাগ মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছে। সব বয়সী ও শ্রেণির মানুষের এই রোগ হয়। তবে নারীদের মধ্যে বেশি হয়। এর মধ্যে প্রায় ২ শতাংশ নারী এবং প্রায় ০ দশমিক ২ শতাংশ পুরুষ থাইরয়েড হরমোন বৃদ্ধিজনিত সমস্যায় ভোগে। ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

থাইরয়েড সংক্রান্ত সমস্যার সঙ্গে চোখেরও একটি সম্পর্ক রয়েছে। মূলত থাইরয়েড হরমোন অধিক হারে নিঃসরণ হলে থাইরয়েডজনিত চোখের রোগ হয়।

থাইরয়েডজনিত চোখের রোগের লক্ষণ
• চোখ ফুলে যাওয়া
• চোখ লাল হওয়া
• চোখ জ্বালাপোড়া করা 
• চোখে ময়লা জমা 
• চোখ ব্যথা বা চাপ অনুভব করা
• সবকিছু ডাবল দেখা 
• চোখ নড়াচড়ার অসুবিধা 

কারণ
থাইরয়েডজনিত চোখের রোগ মূলত অটো ইমিউন থাইরয়েড অবস্থার কারণে হয়। অটো ইমিউন থাইরয়েড রোগে চোখের চারপাশের সুস্থ কোষ আক্রান্ত হয়। অস্বাভাবিক ইমিউন প্রতিক্রিয়া অশ্রু গ্রন্থিগুলোর প্রদাহ সৃষ্টি করতে পারে, যা শুষ্ক চোখের কারণ।

চিকিৎসা
থাইরয়েডজনিত রোগে আক্রান্ত ব্যক্তির নিয়মিত চোখ পরীক্ষা করা উচিত। চোখকে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে কৃত্রিম চোখের পানি ব্যবহার করা যেতে পারে। এছাড়া বাইরের ধুলাবালি ও দূষণ থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করুন। চোখে হঠাৎ কোনো ব্যথা বা সমস্যা তৈরি হলে সাথে সাথে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

এনএআর/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত