০৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:০৯ পিএম

এমবিবিএস ভর্তি পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল

এমবিবিএস ভর্তি পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল
প্রতীকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিষয়াদি নিয়ে আগামীকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলন করবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সকাল ১১টায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলন করা হবে।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এদিকে আজ বিকেলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বরের দেওয়া তথ্য অনুযায়ী, ‘২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য এক লাখ চার হাজার ৩৭৪টি আবেদন পড়েছে।’

গতবারের চেয়ে এবার ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হলেও এবার আবেদন কিছু কম পড়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ সেশনে মোট আসন রয়েছে পাঁচ হাজার ৩৮০টি। সে হিসাবে প্রায় ১৯ জন আসনপ্রতি লড়বে। আর বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ছয় হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১১ হাজার ৫৪৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে লিপ্ত হবেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আসনপ্রতি প্রায় নয়জন পরীক্ষায় বসবেন।

প্রসঙ্গত, গত ১১ জানুয়ারি দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়, যা গত ২৩ জানুয়ারি শেষ হয়। এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দেওয়ার শেষ দিন ছিল ২৪ জানুয়ারি রাত ১২ পর্যন্ত।

প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম চলে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায়। শেষ হবে বেলা ১১টায়। লিখিত পরীক্ষার প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে কোনো শিক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হবেন না।

গত বছর এক লাখ ৩৯ হাজার ২৭২ জন মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল। সরকারি মেডিকেলের প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিল ৩২ জন, আর সরকারি-বেসরকারি মিলে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বী ছিল ১৬ জন।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : এমবিবিএস ভর্তি পরীক্ষা
স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে ব্রিটিশ হাই কমিশনার

আগামী ১০ বছরে করোনার মতো কোনো মহামারীর শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত