ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

মেডিকেল অফিসার, 
২৫০ শয্যা হাসপাতাল, জয়পুরহাট


১০ জানুয়ারী, ২০২৪ ১১:১৮ এএম

গর্ভাবস্থায় গুরুত্বপূর্ণ ফলিক এসিড

গর্ভাবস্থায় গুরুত্বপূর্ণ ফলিক এসিড
ফলিক এসিড নাম এসেছে ল্যাটিন শব্দ ফোলিয়াম থেকে, যার অর্থ পাতা। সবুজ পাতা সমৃদ্ধ শাক-সবজি ফলিক এসিডের বড় উৎস। ছবি: সংগৃহীত

ফলিক এসিড পানিতে দ্রবণীয় একটি ভিটামিন। ফলিক এসিড নাম এসেছে ল্যাটিন শব্দ ফোলিয়াম থেকে, যার অর্থ পাতা। সবুজ পাতা সমৃদ্ধ শাক-সবজি ফলিক এসিডের বড় উৎস। তাই এমন নাম। 

ফলিক এসিড দেহের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। এটি ডিএনএ গঠন, কোষ বিভাজন এবং ডিএনএ মেরামত করতে সাহায্য করে। এটি কোষ বিভাজন এবং কোষের বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ। 

গর্ভাবস্থায় এবং নবজাতকের জন্য ফলিক এসিড অত্যন্ত জরুরি। লোহিত রক্তকণিকা তৈরির কাজে এবং রক্তস্বল্পতা প্রতিরোধ করতে এই ভিটামিন শিশু ও পূর্ণ বয়স্ক উভয়েরই প্রয়োজন।

মায়ের স্বাস্থ্য ও পুষ্টির ওপর গর্ভস্থ সন্তানের স্বাস্থ্য অনেকটা নির্ভর করে। এ সময়ে অপর্যাপ্ত খাদ্য ও অপুষ্টি, মা ও শিশুর জন্য মারাত্মক হতে পারে। সেজন্য সচেতন হতে হবে। 

অপুষ্টিতে আক্রান্ত মায়েরা যে সন্তান প্রসব করেন, তাদের নানারকম সমস্যা হয়। কম ওজন নিয়ে জন্ম নেওয়া শিশুর বুদ্ধির বিকাশ ব্যাহত হয় ও স্বাস্থ্য ভালো থাকে না। গর্ভাবস্থায় মা নিজের দেহ থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ করে গর্ভের শিশুকে যথাযথভাবে গড়ে তুলে। মায়ের পুষ্টি সঠিক না হলে শিশুর গঠন তাই ব্যাহত হয়।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফলিক এসিড
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত