২২ মে, ২০২৩ ১১:১৭ এএম

‘বিষণ্ণতা সুস্বাস্থ্যের ক্ষেত্রে বিরাট হুমকি’

‘বিষণ্ণতা সুস্বাস্থ্যের ক্ষেত্রে বিরাট হুমকি’
ভিসি বলেন, বিষণ্ণতা এতটা ভয়াবহ যে কারণে মানুষ আত্মহত্যা করছে, শুধু প্রাপ্ত বয়স্করা নয়, তরুণরাও আত্মহত্যা করছে। শিশুরাও বিষণ্ণতায় ভুগছে।

মেডিভয়েস রিপোর্ট: বিষণ্ণতা সুস্বাস্থ্যের ক্ষেত্রে বিরাট হুমকি, এ ধরণের রোগীদের মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে স্থানান্তর করতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

রোববার (২১ মে) বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক সেমিনার এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ ভিসি বলেন, ‘মানুষ বিভিন্ন কারণে বিষণ্ণতায় ভুগছেন। বিভিন্ন রোগে আক্রান্ত হয়েও মানুষ বিষণ্ণতায় ভুগছেন। সুস্বাস্থ্যের ক্ষেত্রে হোক আর জনস্বাস্থ্যের বিচেনায় হোক বিষণ্ণতা একটি বড় সমস্যা ও চ্যালেঞ্জ। কোনোভাবেই বিষণ্ণতাকে হালকাভাবে নেওয়া যাবে না। এর হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটা এতটা ভয়াবহ যে কারণে মানুষ আত্মহত্যা করছে, শুধু প্রাপ্ত বয়স্করা নয়, তরুণরাও আত্মহত্যা করছে। শিশুরাও বিষণ্ণতায় ভুগছে।’

এ রোগের উন্নত চিকিৎসাসেবা নিশ্চত করার ক্ষেত্রে সব ধরণের সহায়তা প্রদানের আশ্বাস ও এক্ষেত্রে গবেষণার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘বিষণ্ণতা দূরীকরণে চিকিৎসকদের একটি দায়িত্ব রয়েছে। তা হলো, বিষণ্ণতায় আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে রোগীদেরকে স্থানান্তর করতে হবে। বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে এবং সমন্বিতভাবে কাজ করতে হবে। একই সাথে রোগীদেরও দায়িত্ব রয়েছে তারা যেনো বিষণ্ণতাসহ এ জাতীয় সমস্যা ও রোগের ক্ষেত্রে মনোরোগ বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করেন।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত