১০ মে, ২০২৩ ১১:২৯ এএম

স্বাস্থ্যসেবায় দেশসেরা ঢাকা বিভাগ, ১০ মাসে ২৮ হাজার সার্জারি

স্বাস্থ্যসেবায় দেশসেরা ঢাকা বিভাগ, ১০ মাসে ২৮ হাজার সার্জারি
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, এমপি।

মেডিভয়েস রিপোর্ট: সারাদেশের স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে প্রথম স্থান অধিকার করায় এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। মঙ্গলবার (৯ মে) নরসিংদীতে ঢাকা বিভাগীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

জরুরি এই মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, এমপি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এবং স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আজিজুর রহমান।

সভায় জানানো হয়, ঢাকা বিভাগের স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে গত ১০ মাসে প্রায় ২৮ হাজার মেজর সার্জারি, ১৩ হাজার সিজারিয়ান সেকশন এবং ৩৮ হাজার নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে।

এ ছাড়া গত ৩০ মার্চ স্বাস্থ্যমন্ত্রীর প্রচেষ্টায় সাড়া বাংলাদেশে ৫১টি জেলা ও উপজেলা হাসপাতালে শুরু হয় বৈকালিক স্বাস্থ্য সেবা, যার ফলে ১০টি প্রতিষ্ঠানে ১ মাসে প্রায় ১ হাজার ৮০০ জন রোগীকে সেবা প্রদানসহ, মাইনর-মেজর সার্জারি ও ল্যাব সেবা প্রদান করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, স্বাস্থ্যসেবা নিশ্চিতের পাশাপাশি প্রায় ৩ হাজার ৫০০ মাঠ কর্মী, ২ হাজার ৫০০ হাজার সিএইচসিপি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় কোভিড ১৯ ভ্যাক্সিনেশনে ঢাকা বিভাগে ৯৬.৭% ১ম ডোজ ও ৮৭.১% ২য় ডোজ টিকা প্রদান করা হয়েছে।

এ ছাড়া ইপিআই কভারেজ ও যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচিতেও এগিয়ে আছে ঢাকা স্বাস্থ্য বিভাগ।

অনেক স্বল্পতার মাঝেও এত অর্জনের জন্য ঢাকার স্বাস্থ্য বিভাগকে উন্নতির শেখরে পৌঁছাতে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন উপস্থিত সকল অতিথিবৃন্দ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক