২৯ মার্চ, ২০২৩ ১০:২৬ এএম

‘নিজ প্রতিষ্ঠানে রোগী দেখতে পারবেন ৩০ সরকারি হাসপাতালের চিকিৎসক’

‘নিজ প্রতিষ্ঠানে রোগী দেখতে পারবেন ৩০ সরকারি হাসপাতালের চিকিৎসক’
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: নিজ প্রতিষ্ঠানে ৩০ সরকারি হাসপাতালের চিকিৎসক ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ রোগী দেখতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (২৮ মার্চ) নিজের ফেসবুক পেইজের এক পোস্টে এ কথা নিশ্চিত করেছেন মন্ত্রী।

এর আগে জাহিদ মালেক জানান, ‘মার্চ থেকেই সরকারি চিকিৎসকদের ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করার কথা ছিল, কিন্তু এখন ৩০ মার্চ থেকে পাইলট প্রজেক্ট হিসেবে প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস চালু করার চেষ্টা করছি। প্রথমে কয়েকটি জেলা ও উপজেলা হাসপাতালে এ কার্যক্রম শুরু করবো।’

দুই-তিন মাস যাবৎ ইনস্টিটিউশনাল প্র্যাকটিস নিয়ে কাজ করে যাচ্ছেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল এ টার্মের শুরুতেই ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করা হোক, কিন্তু ডেঙ্গু ও করোনার কারণে তা আমরা শুরু করতে পারিনি। এখন আমরা আস্তে আস্তে সব জেলা ও উপজেলায় শুরু করবো।’

স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রাথমিকভাবে একজন জ্যেষ্ঠ চিকিৎসকের (অধ্যাপক) ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা, তবে তিনি পাবেন ৪০০ টাকা। সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালটেন্ট পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপক পাবেন ২০০ টাকা। চিকিৎসককে যারা সহযোগিতা করবেন, তারা পাবেন ৫০ টাকা এবং সার্ভিস চার্জ বাবদ নেওয়া হবে ৫০ টাকা। এমবিবিএস-বিডিএস ও সমমান ডিগ্রিধারী চিকিৎসকরা পাবেন ১৫০ টাকা এবং এক্ষেত্রে সহায়তাকারী ২৫ টাকা ও সার্ভিস চার্জ বাবদ ২৫ টাকা করে নেওয়া হবে।

এসএএইচ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ইনস্টিটিউশনাল প্র্যাকটিস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক