২২ জানুয়ারী, ২০২৩ ০৪:২৬ পিএম

‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস বাস্তবায়নে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’

‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস বাস্তবায়নে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’
ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ‘হাসপাতালে চিকিৎসকদের তেমন কোনো নিরাপত্তার ব্যবস্থা নেই।’

মেডিভয়েস রিপোর্ট: নিজ কর্মস্থলেই সরকারি চিকিৎসকরা প্রাইভেট প্র্যাকটিস (রোগী দেখা) নির্বিঘ্নে করতে নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোস্তাফিজুর রহমান।

আজ রোববার (২২ ডিসেম্বর) সরকারি চিকিৎসকদের নিজ কর্মস্থলে প্রাইভেট প্র্যাকটিসের ঘোষণার প্রেক্ষাপটে মেডিভয়েসকে দেওয়া সাক্ষাতকারে এ আহ্বান জানান তিনি।

ডা. মোস্তাফিজুর রহমান বলেন, সরকার প্রাতিষ্ঠানিক প্র্যাকটিসের ঘোষণা দিয়েছে। এর সঙ্গে তিনি সম্পূর্ণ সহমত। তবে তিনি আশঙ্কা করছেন, যেখানে নির্ধারিত অফিস সময়ে চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভোগেন, সেখানে বাকি সময় সেবা দিতে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

তিনি আরও বলেন, ‘হাসপাতালে চিকিৎসকরা বিভিন্ন ধরনের নিরাপত্তাহীনতায় ভোগেন। কারণ, হাসপাতালে চিকিৎসকদের তেমন কোনো নিরাপত্তার ব্যবস্থা নেই। কোনো একটা সমস্যা হলে রোগীর স্বজনরা চিকিৎসকদের ওপর হামলা চালায়। এটি আমাদের দেশে নিত্য-নৈমিত্তিক ঘটনা। সকালের তুলনায় বিকেলে হাসপাতালে লোকবল খুব কম থাকে। তখন একজন চিকিৎসক সেবা দিতে গিয়ে কোনো অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হলে, তাকে নিরাপত্তা দিবে কে?’

‘প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস যুগোপযোগী। সরকারের এ উদ্যোগকে সফল করতে স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদার করতে হবে। এ জন্য মন্ত্রণালয় থেকে পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করে হাসপাতালে পুলিশ বুথের ব্যবস্থা করতে হবে, যাতে যে কোনো অনাকাঙিক্ষত ঘটনা ঘটলে, তাৎক্ষণিক পরিস্থিতি সামাল দেওয়া যায়,’ যোগ করেন মুগদা মেডিকেলের অধ্যক্ষ।

তিনি আরও বলেন, ‘হাসপাতালে চিকিৎসকদের যদি হেনস্তা, হামলা ও আক্রমণের শিকার হওয়া থেকে নিরাপদ রাখা গেলে অনেক চিকিৎসকরা প্রাতিষ্ঠানিক প্র্যাক্টিসের বিষয়ে রাজি হবেন। এজন্য আনসারদের বুথের মতো পুলিশের একটি বুথ খুবই জরুরি।

প্রসঙ্গত, নির্ধারিত কর্মঘণ্টা শেষে আগামী ১ মার্চ থেকে নিজ কর্মস্থলেই সরকারি চিকিৎসকরা প্রাইভেট প্র্যাকটিস করবেন (রোগী দেখা) বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এর মাধ্যমে বহুল আলোচিত 'ইনস্টিটিউশনাল প্র্যাকটিস' কার্যক্রম শুরু হচ্ছে।

আজ রোববার (২২ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে বিভিন্ন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউশনাল প্র্যাকটিস কার্যক্রম শুরু হলে রোগীরা বেশি চিকিৎসা পাবেন উল্লেখ করে মন্ত্রী বলেন, এই সিদ্ধান্তের ফলে চিকিৎসকরাও রোগীদের সেবা করার বেশি সুযোগ পাবেন।

নিজ কর্মক্ষেত্রে প্রাইভেট প্র্যাকটিসের জন্য চিকিৎসকদের আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘এর পর চিকিৎসকরা চাইলে বাইরেও প্র্যাকটিস করতে পারবেন।’ 

এএইচ/এমইউ

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ইনস্টিটিউশনাল প্র্যাকটিস
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত