২৩ অগাস্ট, ২০২২ ০৬:৫০ পিএম

‘রোগ নির্ণয় ও চিকিৎসাসেবা নিশ্চিতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তির অবদান’

‘রোগ নির্ণয় ও চিকিৎসাসেবা নিশ্চিতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তির অবদান’
বিএসএমএমইউ ভিসি বলেন, বিশ্ববিদ্যালয় চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি সমূহ কাজে লাগাতে বদ্ধপরিকর।

মেডিভয়েস রিপোর্ট: সঠিকভাবে রোগ নির্ণয় ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তির বিরাট অবদান রয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) সকালে বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজির উদ্যোগে চর্মরোগের আধুনিক রোগ নির্ণয়ের পদ্ধতির উপর দুই দিনব্যাপী আয়োজিত কর্মশালায় এসব কথা বলেন তিনি। এতে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন বিএসএমএমইউর ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা উল্লেখ করে বলেন, সঠিকভাবে নির্ভুল রোগ নির্ণয় ও উন্নত চিকিৎসা নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তির বিরাট অবদান রয়েছে। রোগীদের কল্যাণে এই প্রযুক্তিকে কাজে লাগাতে প্রয়োজনীয় প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে একাডেমি অফ ডার্মাটোলজি এর উদ্যোগে আয়োজিত আজকের কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিএসএমএমইউ ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাসেবা, উচ্চতর শিক্ষার পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতির উপর গুরুত্ব দিয়ে আসছে। চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতিসমূহ কাজে লাগাতে বদ্ধপরিকর। শীঘ্রই চালু হতে যাওয়া যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন সেই সুপার স্পেশালাইজড হাসপাতালে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতির প্রয়োজনীয় সকল বিষয়েরই গুরুত্বপূর্ণ সংযোজন থাকবে।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজি এর সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি এর সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, এ টু জেড ডারমোসকপি বিষয়ক কর্মশালায় বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ অপেক্ষাকৃত চর্মরোগ বিষয়ক তরুণ চিকিৎসকদের হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন। যা এদেশে চর্মরোগ চিকিৎসার ক্ষেত্রে একটি নতুন দিগন্তের উন্মোচন করবে। বাংলাদেশে অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি চর্মরোগ বিষয়ক শিক্ষা, চিকিৎসা ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আজকের কর্মশালাটি চর্মরোগ চিকিৎসার ক্ষেত্রে রোগীদের বিদেশ যাওয়া প্রবণতা হ্রাস পাবে এবং তারা দেশেই সাশ্রয়ে মূল্যে চিকিৎসাসেবা পাবেন। রোগীদের চাহিদা অনুযায়ী এদেশে প্রয়োজন চিকিৎসকদের আধুনিক চিকিৎসার সব রকম বৈজ্ঞানিক কৌশল রপ্ত করা, এক্ষেত্রে আজকের কর্মশালাটি বিরাট অবদান রাখবে।

কর্মশালায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বালাচন্দ্র এস অঙ্কদ ও ডা. সামিপা সমির মুর্খাজী। এতে দেশি-বিদেশি চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশ নিচ্ছেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত