০৮ অগাস্ট, ২০২২ ০১:৪০ পিএম

কাটা ছেঁড়া ছাড়াই রক্তনালী রোগের চিকিৎসা

কাটা ছেঁড়া ছাড়াই রক্তনালী রোগের চিকিৎসা
রক্তনালীর ব্লকের কারণে আর কেটে ফেলতে হবে না হাত, পা এবং আঙ্গুল। আর এতে রক্ষা পাচ্ছে রোগীদের অঙ্গহানি।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সূচিত হয়েছে রক্তনালী রোগের যুগান্তকারী চিকিৎসা। অপারেশন ছাড়াই চিকিৎসার মাধ্যমে দেওয়া হচ্ছে এ রোগের চিকিৎসা। ফলে রক্তনালীর ব্লকের কারণে আর কেটে ফেলতে হবে না হাত, পা এবং আঙ্গুল।

আজ সোমবার (৮ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ব্লক অডিটোরিয়ামে ভাসকুলার বিভাগের উদ্যোগে রক্তনালী রোগের যুগান্তকারী চিকিৎসা নিয়ে ‘আপডেট অব ভাসকুলার সার্জারি' শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। 

বিশ্ববিদ্যালয়ের ভাসকুলার সার্জারি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. মো. সাইফ উল্লাহ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ভাসকুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রাকিবুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন একই বিভাগের রেসিডেন্ট ডা. সমরেশ চন্দ্র সাহা।

বক্তব্যে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়কে এমনভাবে গড়ে তুলছে, যাতে সব ধরনের আধুনিক চিকিৎসা এখানেই দেওয়া সম্ভব হয় এবং রোগীদের চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে না হয়। যেসকল বিষয়ে এর আগে খুব একটা উন্নতি হয়নি সেসকল বিষয়ের উন্নয়নে আধক গুরুত্ব দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে প্লাস্টিক সার্জারি, ভাসকুলার সার্জারি ইত্যাদি। 

এ সময় ভাসকুলার সার্জারি বিভাগের সার্বিক উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন বিএসএমএমইউ ভিসি।

সভাপতির বক্তব্যে ডা. সাইফ উল্লাহ খান বলেন, মানুষের শরীরে কোটি কোটি রক্তনালী আছে, রক্তনালীর সমস্যা ভাস্কুলার সার্জারির মাধ্যমে সমাধান করা হয়। 

এ বিষয়ের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, ভাস্কুলার সার্জারির বয়স ৫০ বছর। ২য় বিশ্ব যুদ্ধে আহত অনেকে এ সার্জারির মাধ্যমে সুস্থ হয়। 

ডা. সাইফ উল্লাহ আরও বলেন, দেশে একমাত্র বিএসএমএমইউতে ভাসকুলার সার্জারিতে বিশেষায়িত এমএস কোর্স চালু আছে। এ বিষয়ের সার্জন দরকার এক হাজার, আছে ত্রিশ-চল্লিশ জন। এখান থেকে গত দুই বছরে ৬ জন সার্জন বের হয়েছেন। এভাবে কয়েক বছরেও অভাব পূরণ করা যাবে না।

সেমিনারে জানানো হয়, রক্তনালীসমূহের রোগের কারণে মানুষের অঙ্গহানি, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। যে রোগীদের অপারেশন সম্ভব নয়, বর্তমানে চিকিৎসার মাধ্যমে অপারেশন ছাড়াই তাদের অঙ্গ রক্ষা করা সম্ভব। রক্তনালীর ব্লকের কারণে পায়ের গ্যাংরিন হয়। 

‘স্টেমসেল থেরাপি ও প্রোস্টাগ্লান্ডিন থেরাপির মাধ্যমে নতুন রক্তনালী তৈরি করে বিনা অপারেশনে চিকিৎসা করে রোগীদের পঙ্গুত্ববরণ করা থেকে মুক্ত রাখা সম্ভব হচ্ছে। ভ্যারিকোস ভেইন বা ভাত বা আঁকাবাঁকা শিরার চিকিৎসায় লেজার থেকে শুরু করে সব ধরনের আধুনিক চিকিৎসার সুযোগ রয়েছে এ বিভাগে। তা ছাড়া আঁকাবাঁকা শিরা না কেটে আরএফএ’র মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান শীঘ্রই চালু হবে’, যোগ করেন বক্তারা।

এ ছাড়াও রক্তনালী ব্লক, এনিউরিজম, ডিভিটি, টিউমার, মেলফরমেশন ইত্যাদি চিকিৎসাসেবা চালু আছে। কিডনি রোগীদের ডায়ালাইসিসের জন্য ফিস্টুলা নিয়মিতভাবে করা হচ্ছে। ভেনাসজনিতপায়ের আলসার ফোর লেয়ার ব্যান্ডেজের মাধ্যমে এই ক্ষত দূর করা সম্ভব হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভাসকুলার সার্জারি বিভাগের আধুনিক ডুপ্লেক্স স্ক্যান ল্যাবে প্রতিদিন গড়ে অন্তত ১০ জন রোগীর পরীক্ষা করা হচ্ছে। 

এ ছাড়াও বহির্বিভাগে ৫০-৬০ জন রোগী নিয়মিত চিকিৎসা সেবা নিচ্ছেন। ছাত্রদের নিয়মিত শিক্ষাদান ছাড়াও গত ২ বছরে ৬ জন পোস্ট গ্র্যাজুয়েট ভাসকুলার সার্জন তৈরি এই বিভাগটির সাফল্যের মধ্যে অন্যতম। 

সেমিনারে জানানো হয়, ভাসকুলার সার্জারি রোগীদের অপারেশন করার জন্য বিভাগটিতে আছে সুসজ্জিত ওটি। নানা সময়ে গাইনি ও সার্জারি বিভাগের বিভিন্ন অপারেশনেও ভাসকুলার সার্জনদের অংশগ্রহণ করতে হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।