০৬ অগাস্ট, ২০২২ ০৫:৩৫ পিএম
প্রতিবন্ধকতা জয় করে দেশের পক্ষে অবদান

হুইল চেয়ার ক্রিকেট দলের সদস্যদের সম্মাননা স্মারক দিলো বাডি

হুইল চেয়ার ক্রিকেট দলের সদস্যদের সম্মাননা স্মারক দিলো বাডি
রাজধানীর একটি হোটেলে এ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

মেডিভয়েস রিপোর্ট: শারীরিক প্রতিবন্ধকতা জয় করে দেশের পক্ষে অবদান রাখায় বাংলাদেশ জাতীয় হুইল চেয়ার ক্রিকেট দলের সদস্যদের সম্মাননা স্মারক প্রদান করেছে অটিস্টিক, প্রতিবন্ধি এবং সড়ক দুর্ঘটনায় আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইনস্টিটিউট (বাডি)।

আজ রোববার (৬ আগস্ট) রাজধানীর একটি হোটেলে এ সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাডির চেয়ারম্যান ডা. জাহিদুল বারী, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের এনেস্থিসিয়া বিভাগের প্রধান ডা. রেহান উদ্দিন খান, কিডনি বিশেষজ্ঞ ডা. ইউসুফ হোসাইন নুর, যুক্তরাষ্ট্রের ওহিও’র মেডিসিন বিশেষজ্ঞ ডা. আসগর হোসাইন, গাইনি বিশেষজ্ঞ ডা. নাজনীন আক্তারসহ বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইনস্টিটিউটের চিকিৎসক, গবেষক, সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবীবৃন্দ।

অনুষ্ঠানে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় আহতদের চিকিৎসা ও পুনর্বাসন নিয়ে গবেষণাভিত্তিক একটি বৈজ্ঞানিক প্রতিবেদন প্রকাশ করে বাডির চেয়ারম্যান জাহিদুল বারী। তিনি গবেষণা প্রতিবেদনে বলেন, ২০২১ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৬ হাজার ২৮৪ জন। মারাত্মকভাবে আহত হয়েছে ৮ হাজার ৩২২ জন, জীবন বাঁচাতে হাত পা কেটে ফেলতে হয়েছে ১ হাজার ১৯০ জনের এবং ১ হাজার ৭৫৬ জন সম্পূর্ণভাবে কর্মক্ষমতা হারিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

সড়ক দুর্ঘটনাকে বাংলাদেশের অন্যতম প্রধান জনস্বাস্থ্যঝুঁকি উল্লেখ করে ডা. জাহিদুল বারী বলেন, সড়ক দুর্ঘটনায় আহতদের তাৎক্ষণিকভাবে সুচিকিৎসা দিতে দেশে সমন্বিত চিকিৎসা কাঠামো গড়ে তোলার উপর গুরুত্বারোপ করতে হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি