ডা. আব্দুল্লাহ আল জুনায়েদ

ডা. আব্দুল্লাহ আল জুনায়েদ

জেনারেল প্র্যাকটিশনার, আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত।


১৪ মে, ২০২২ ১২:০৪ পিএম

মধ্যপ্রাচ্যে জিপিদের সুযোগ-সুবিধা

মধ্যপ্রাচ্যে জিপিদের সুযোগ-সুবিধা
জেনারেল ফিজিশিয়ানরা (জিপি) গড়ে আড়াই লাখ থেকে সাড়ে তিন লাখ মাসে বেতন পাচ্ছে।

প্রতিদিন বিভিন্ন মাধ্যমে অনেকে আমার কাছে মধ্যপ্রাচ্যে চাকরির সুযোগ-সুবিধা নিয়ে জানতে চান। আজকে তাদের জন্য নতুন কিছু প্রশ্নের উত্তর দিব, পরবর্তীতে যা সহায়ক ভূমিকা পালন করবে।

মধ্যপ্রাচ্যে চাকরির সুবিধা কি কি?

মধ্যপ্রাচ্যে বেতন-ভাতাদি ভালো। জেনারেল ফিজিশিয়ানরা (জিপি) গড়ে আড়াই লাখ থেকে সাড়ে তিন লাখ টাকা মাসে বেতন পাচ্ছে। কাজের চাপ কম। ডিউটি সময় ৮ ঘন্টা। মাসে ৪ দিন ছুটি আছে৷ কোম্পানি ভিসা দিবে, ইন্সুইরেন্স করে দিবে। বছরে ১ মাস পেইড লিভ পাবেন বিমানটিকেটসহ। এছাড়া গাড়ি দেয় এবং গোল্ডেন ভিসা তো আছেই।

চাকরির অসুবিধা কি কি?

ভাষাগত জটিলতা দূর করতে হবে৷ হিন্দি বা উর্দু জানতেই হবে। এরাবিক জানলে ভাল। গরম আবহাওয়া। লিভিং কষ্ট বেশি। দেশ ও পরিবার থেকে দূরে থাকা৷

মধ্যপ্রাচ্যে (সংযুক্ত আরব আমিরাত) রেসিডেন্সি পাওয়া যাবে? সিটিজেনশিপ?

সিটিজেনশিপ অদূর ভবিষ্যতে গোল্ডেন ভিসাধারীরা পেতে পারে এমন সংবাদ বাতাসে ঘুরতেছে৷ আর রেসিডেন্সির জন্য হট ভিসা, গোল্ডেন ভিসা, যা জিপি চিকিৎসকরা পাচ্ছে। একবারে ১০ বছরের ভিসা পাওয়া যায়, যা ১০ বছর পর পর অটো রিনিউ হবে। বাকিগুলাতে এই গোল্ডেন ভিসা সুবিধা নাই।

গোল্ডেন ভিসা কি?

আরব আমিরাত সরকার স্পেশাল ট্যালেন্ট, ব্যবসায়ীদের গোল্ডেন ভিসা সুবিধা দিচ্ছে৷ এরমধ্যে চিকিৎসকও আছে। এটা ১০ বছরের ভিসা, যা দিয়ে অনায়াসেই থাকা যাবে এই দেশে। এছাড়া এই ভিসার জন্য আপনার ফ্যামিলির বাবা, মা, বউ সন্তান-সন্ততিও রেসিডেন্সি পাবেন। এই ভিসা দিয়ে বিভিন্ন জায়গাতে ডিসকাউন্ট সুবিধা পাওয়া যাবে। এই ভিসা থাকলে আপনি নিজের দেশে যতদিন ইচ্ছে থাকতে পারবেন। মন চাইলে আবার আরব আমিরাতে আসতে পারবেন যখন-তখন। আরো অনেক সুবিধা আছে৷

জিপিদের কাজ কি?

মেডিকেল সেন্টার হলে অনেকটা চেম্বার প্র্যাক্টিসের মত৷ রোগী দেখবেন, ট্রিটমেন্ট দিবেন। ছোট-খাটো সার্জিকেল প্রসিডিওর করবেন৷ হাসপাতালে জব হলে মেডিকেল অফিসার টাইপের জব আছে। আর হোম কেয়ার ডক্টর হলে অনকলে রোগী দেখতে হয় বাসায় গিয়ে ইত্যাদি।

একজন ডাক্তার প্রোমেট্রিক পাস করে কিভাবে জব পাবে?

পাশ করার পর আপনি মধ্যপ্রাচ্যে চলে আসুন। অনলাইনে অফলাইনে সিভি দিন বিভিন্ন সেক্টরে৷ অপেক্ষা করুন কল বা মেইলের। লিংকডইন (LinkedIn) এ একাউন্ট খুলুন। ভাল নেটওয়ার্ক তৈরি করুন। এর পাশাপাশি ইনডিড (Indeed) এ একাউন্ট খুলুন। স্ট্রং প্রোফাইল তৈরি করুন। সিভি দিয়ে রাখুন৷ এপ্লাই করতে থাকুন। আশা করি, ১-৩ মাসের মধ্যে জব হবে।

ছেলে-মেয়েদের পড়াশোনার কষ্ট কেমন?

মধ্যপ্রাচ্যে তুলনামূলকভাবে ইন্টারন্যাশনালস্কুল গুলো অনেক বেশি। বাংলাদেশের কমিউনিটি স্কুল একটু কম আছে৷

যাতায়াত সুবিধা ও ড্রাইভিং লাইসেন্স সুবিধা কেমন?

যাতায়াত ব্যবস্থায় সাধারণত কোম্পানি ট্রান্সপোর্ট সুবিধা দিয়ে থাকে। যাদের ড্রাইভিং লাইসেন্স রয়েছে তাদেরকে গাড়ি সুবিধা দেওয়া হয়। বাংলাদেশ থেকে লাইসেন্স নিয়ে আসতে চেষ্টা করবেন। এতে গোল্ডেন ট্রাই পাবেন। ফলে ড্রাইভিং পরীক্ষা বেশ সহজ হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে