২২ ডিসেম্বর, ২০২১ ০৭:০৩ পিএম
প্রথম দফা মাইগ্রেশন সম্পন্ন 

অপেক্ষমাণ তালিকা থেকে ৩৩৪ শিক্ষার্থীর এমবিবিএসে ভর্তির সুযোগ

অপেক্ষমাণ তালিকা থেকে ৩৩৪ শিক্ষার্থীর এমবিবিএসে ভর্তির সুযোগ
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ছবি: সংগৃহীত

মেডিভেয়েস রিপোর্ট: দেশের সরকারি মেডিকেল কলেজগুলোর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের প্রথম দফা মাইগ্রেশন সম্পন্ন হয়েছে। একইসঙ্গে অপেক্ষমাণ তালিকা থেকে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য ৩৩৪ জনকে নির্বাচিত করা হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ের মধ্যে মধ্যে ভর্তি না হওয়ায় এবং ইতিমধ্যে কিছু সংখ্যক ছাত্র-ছাত্রী ভর্তি বাতিল করায় শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে প্রথম দফা মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে এবং অপেক্ষমাণ তালিকা থেকে (সাধারণ আসন, মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটা) সর্বমোট ৩৩৪ জনকে সরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তির অন্য মনোনীত করা হলো। নির্বাচিত প্রার্থীদের মেধা, পছন্দক্রম ও আসন শূন্যতার ভিত্তিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, মাইগ্রেশনে সুযোগপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা নিজ কলেজের অধ্যক্ষের অফিসে যোগাযোগ করে আগামী ২৬ ডিসেম্বর থেকে আগামী বছর ৯ জানুয়ারির মধ্যে অবশ্যই মাইগ্রেশন প্রক্রিয়া বা বর্তমান কলেজ থেকে বদলিকৃত কলেজে ভর্তির সকল আনুষ্ঠানিকতা শেষ করতে হবে।

সরবরাহকৃত মাইগ্রেশন ফরমপূরণের মাধ্যমে পরবর্তীতে নিয়মানুযায়ী অন্য মেডিকেল কলেজে দ্বিতীয় মাইগ্রেশনের সুযোগ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, নির্ধারিত তারিখের মধ্যে মাইগ্রেশনপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের কেউ ভর্তি হতে ব্যর্থ হলে উভয় কলেজ থেকে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে। অপেক্ষমাণ তালিকা থেকে যারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদেরকে নির্বাচিত মেডিকেল কলেজের অধ্যক্ষের অফিসে যোগাযোগ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ভর্তির ক্ষেত্রে ইতিপূর্বের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

অপেক্ষমাণ তালিকা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dgme.gov.bd ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd -তে পাওযা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদেরকে টেলিটকের 01550155555 নম্বর থেকেেএসএমএসের মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক