১০ অক্টোবর, ২০২১ ০৬:৩৩ পিএম

মানসিক রোগীর পারিবারিক-সামাজিক সমর্থন খুবই জরুরি

মানসিক রোগীর পারিবারিক-সামাজিক সমর্থন খুবই জরুরি
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হোসেন। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসার পাশাপাশি পারিবারিক ও সামাজিক সমর্থন মানসিক রোগীর স্বাস্থ্যের জন্য খুবই জরুরি বলে মনে করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ রোববার (১০ অক্টোবর) বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক আলোচনায় এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, মানসিক রোগ নিয়ে মানুষের মধ্যে অনেক অন্ধবিশ্বাস, কুসংস্কার ও ভ্রান্ত ধারণা রয়েছে। এ রোগে ঝাড়ফুঁকসহ অবৈজ্ঞানিক তৎপরতা প্রতিরোধে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি আরও বলেন, মানসিক স্বাস্থ্যসেবার উন্নয়ন ছাড়া সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন কল্পনা করা যায় না। তাই মানসিক স্বাস্থ্যের প্রতি যথাযথ গুরুত্ব দেওয়া এখন সময়ের দাবি।

ডা. মুরাদ হোসেন বলেন, স্বাস্থ্যসেবা প্রতিটি মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক অধিকার। মানসিক স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয়তা অনুধাবন করে ২০০১ সালে এ ধরনের ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন তিনি। সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিতে এটি একটি মাইলফলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মেজর জেনারেল (অব.) মো. আব্দুল আলী মিয়া বলেন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনিস্টিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, দেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর শতকরা ১৬ ভাগ ও শিশু কিশোরদের শতকরা ১৮ ভাগ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে