ডা. নুসরাত সুলতানা লিমা

ডা. নুসরাত সুলতানা লিমা

সহযোগী অধ্যাপক (ভাইরোলজি),
পিএইচডি গবেষক (মলিকুলার বায়োলজি),
ইনস্টিটিউট ফর ডেভলপিং সায়েন্স এন্ড হেল্থ ইনিশিয়েটিভস। 


০২ জুলাই, ২০২১ ১০:৪৪ এএম

‘কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন নিয়ে যত প্রশ্ন’

‘কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন নিয়ে যত প্রশ্ন’
ছবি: সংগৃহীত

কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন নিয়ে মানুষের অনেক প্রশ্ন। কেউ বলছেন অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা ভালো, কেউ বলছেন ফাইজার। অনেকে ফাইজার আসবে শুনে অক্সফোর্ডের ভ্যাকসিনই নেয়নি। ট্রায়ালে যে ভ্যাকসিনের কার্যকারিতা (efficacy) সবচেয়ে বেশী পাওয়া গেছে, সেই ভ্যাকসিনের প্রতি আমাদের আগ্রহ বেশী জন্মানোটাই স্বাভাবিক৷ এছাড়াও অক্সফোর্ড ভ্যাকসিন নেওয়ার পর অনেকেই আক্রান্ত হওয়ায়, এর কার্যকারিতা নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন।

ভ্যাকসিনের কার্যকারিতা বোঝানোর জন্য দুটো টার্ম ব্যবহৃত হয়। যথা-  কার্যকারিতা (efficacy) এবং অকার্যকর (effectiveness). 

ট্রায়ালের পর ভ্যাকসিনের performace (কার্যসম্পাদন) হচ্ছে efficacy (কার্যকারিতা) আর বাস্তব জগতে তা হচ্ছে effectiveness (অকার্যকর). এখন প্রশ্ন জাগবে, ট্রায়াল আর বাস্তব জগতের মধ্যে পার্থক্য কি, দুই ক্ষেত্রেই তো মানুষের উপরই ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

ক্লিনিক্যাল ট্রায়ালে সুস্থ সবল মানুষ যারা কখনও কোভিডে আক্রান্ত হননি, তাদের বাছাই করা হয়। শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী ও ল্যাকটেটিং মায়েরা এর আওতামুক্ত থাকেন। শুধু তাই নয়, এক্ষেত্রে ভ্যাকসিনের আদর্শ অবস্থা বজায় রাখা হয়। আর বাস্তব জগতে সকল ধরনের মানুষ জড়িত থাকে। ভ্যাকসিনের আদর্শ অবস্থা বজায় রাখাও সবসময়ে সম্ভব নাও হতে পারে। 

কিভাবে একটি ট্রায়ালে efficacy measure করা হয়? একটি ভ্যাক্সিনের efficacy (কার্যকারিতা) ৯০% এর মানে কি? ধরুন, ১০০ জন মানুষকে ভ্যাক্সিন ট্রায়াল দেয়া হচ্ছে এবং ১০০ জন মানুষকে ভ্যাকসিন না দিয়ে ফলো (follow) আপ করতে গিয়ে দেখা গেল। যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের মধ্যে একজন অর্থাৎ ০.০১% আর যাদের ভ্যাকসিন দেওয়া হয়নি, তাদের মধ্যে ১০ জন বা ০.১% আক্রান্ত হয়েছেন। এখানে দেখা যাচ্ছে একজন ভ্যাকসিন গ্রহণকারীর কোভিডে সংক্রামিত হওয়ার ঝুঁকি ১০% অর্থাৎ ভ্যাকসিনটির efficacy ৯০%।

ভ্যাকসিনের efficacy ৯০ হলে, বাস্তব জগতে effectiveness বেশিও হতে পারে কম ও হতে পারে। তবে ভ্যাকসিনের মূল লক্ষ্য হচ্ছে মারাত্মক ইনফেকশন থেকে রক্ষা করা এবং হাসপাতালে ভর্তির হার কমানো। 

ইনফ্লুয়েঞ্জা বিরোধী ভ্যাকসিনের efficacy ৬০-৭০% হলেও লক্ষ মানুষের জীবন বাঁচাচ্ছে। কোনরকম দ্বিধাদ্বন্দে না ভুগে ভ্যাকসিন নিন। যে ভ্যাকসিন পাবার সুযোগ পাবেন সেটাই নিন। আল্লাহ আমাদের সহায় হোন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ভ্যাকসিন
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত