২৬ জুন, ২০২১ ০২:৪৯ পিএম

করোনায় ৫০  শতাংশ কর্মী দিয়ে চলবে বিএসএমএমইউ

করোনায় ৫০  শতাংশ কর্মী দিয়ে চলবে বিএসএমএমইউ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি ও চিকিৎসকদের আক্রান্তের প্রবণতা বেশি হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ক্লাসসহ সকল অনুষ্ঠান ভার্চুয়াল পদ্ধতিতে হওয়ার পাশাপাশি ৫০  শতাংশ জনবল দিয়ে চলবে রোগী সেবা।

শনিবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এ বি এম আব্দুল হান্নান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ পুনরায় ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় এবং সরকার কর্তৃক ঘোষিত কঠোর লকডাউনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও সেবা কার্যক্রম পরিচালনার জন্য নতুন সিদ্ধান্ত গ্রহণ হয়েছে।’

গৃহীত সিদ্ধান্তগুলো হলো- সকল বিভাগ এবং অফিসে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীগণের মধ্য থেকে ৫০ শতাংশ জনবল সহকারে রোস্টার ডিউটির মাধ্যমে নিজ নিজ বিভাগ এবং অফিসের কার্যক্রম সীমিত আকারে সম্পন্ন করতে হবে। তবে অফিসের শিক্ষা, চিকিৎসা ও সেবা কার্যক্রমে যাতে কোনোরূপ বিঘ্ন না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকার জন্য বিভাগের চেয়ারম্যান ও অফিস প্রধানগণের প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, সেমিনার এবং সিম্পোজিয়াম ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে চিকিৎসা সেবা কার্যক্রম চালু রাখার প্রয়োজনে রেসিডেন্টগণ রোস্টার ডিউটি পালন করবেন। এ ব্যাপারে চেয়ারম্যান/বিভাগীয় প্রধানগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে সীমিত আকারে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করতে হবে। করোনা টেস্ট করার পর রোগী ভর্তি করা হবে। 

অনলাইনে রোগীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে টেলিমেডিসিন পদ্ধতি চলমান থাকবে। আইটি ইনচার্জ টেলিমেডিসিন পদ্ধতি চলমান রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। 

কঠোর লকডাউন চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবা কার্যক্রম সীমিত আকারে চলমান রাখার লক্ষ্যে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীগণের আনা-নেয়ার জন্য বাসসমূহ বিদ্যমান রুটে যথারীতি চালু থাকবে। অতিরিক্ত রেজিস্ট্রার-২ পরিবহনের বাস/গাড়ী সমূহ চালু রাখার বিষয়ে প্রক্টর এর সাথে সমন্বয় করবেন।

কঠোর লকডাউন চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীগণকে অফিসে আসা এবং যাওয়ার সময় স্ব-স্ব পরিচয়পত্র বা মুভমেন্ট পাস সাথে রাখতে হবে। পরিচালক (হাসপাতাল) অফিস থেকে মুভমেন্ট পাস সগ্রহ করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় এবং হল মসজিদে মুসল্লীদের নামাজ আদায়ের ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্তের আলোকে স্মারক নং-বিএসএমএমইউ/২০২১/৩৯৮৯, তারিখঃ ১৩/৪/২০২১ মোতাবেক ইতোপূর্বে জারিকৃত অফিস আদেশ কার্যকর থাকবে।

এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে ।

অফিস আদেশটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএসএমএমইউ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি