০৭ জুন, ২০২১ ০৩:৩৯ পিএম

ডেন্টাল ভর্তি পরীক্ষা স্থগিত, বিজ্ঞপ্তি প্রকাশ

ডেন্টাল ভর্তি পরীক্ষা স্থগিত, বিজ্ঞপ্তি প্রকাশ
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতি বিবেচনায় আগামী ১১ জুন তারিখের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে পরীক্ষার নতুন তারিখ এখনও জানানো হয়নি। 

রোববার (৬ জুন) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা শাখার পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষতির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়েছে, ২০-২০২১ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে সরকারি, বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট সমূহে ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষা কোভিড-১৯ মহামারী বাস্তবতায় ১১ জুন তারিখের বিডিএস ভর্তি পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হলো। পরবর্তিতে ভর্তি পরীক্ষার দিন ক্ষন মোবাইলে এসএমএস ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। এতে মহাপরিচালক মহোদয়ের সম্মতি রয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, করোনার সংক্রমন পরিস্থিতি বিবেচনায় নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ জুন ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। তবে বিষয়টি সিদ্ধান্তটি চূড়ান্ত করা হয়নি। সংক্রমণের গতিবিধি দেখে পরীক্ষার নতুন তারিখেত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী সপ্তাহে এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার কথা রয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির।

প্রসঙ্গত, পরীক্ষাটি গত ৩০ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনা পরিস্থিতি বিবেচনা করে সেটি স্থাগিত করে আগামী ১১ জুনে নতুন তারিখ ঘোষণা করা হয়। তবে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এদিনেও পরীক্ষা স্থগিত করা হলো। 

এর আগে গত ২৭ মার্চ দুপুর ১২টা থেকে আবেদন শুরু হওয়া অনলাইনে আবেদন ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়। 

গত ২৩ মার্চ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত নীতিমালায় বলা হয়, বাংলাদেশের নাগরিক শিক্ষার্থীরা ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। ২০১৭ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

তিনি আরও বলেন, এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে নয় হতে হবে।

সকল উপজাতী ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে মোট জিপিএ কমপক্ষে আট হতে হবে। তবে এককভাবে কোনও পরীক্ষায় জিপিএ সাড়ে তিন থাকতে হবে।

সকলের জন্য এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ সাড়ে তিন থাকতে হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন।

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডেন্টাল ভর্তি পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি