০৩ মে, ২০২১ ০২:০৩ পিএম

লকডাউন বাড়ল ১৬ মে পর্যন্ত

লকডাউন বাড়ল ১৬ মে পর্যন্ত
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: আগামী ১৬ মে পর্যন্ত কঠোর লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার (৩ মে) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, ৬ মে থেকে গণপরিবহন চলাচল করবে। তবে এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না। বন্ধ থাকবে লঞ্চ ও ট্রেন চলাচলও।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘আজ সোমবার (৩ মে) থেকে মার্কেটে পুলিশের অভিযান চলবে। মাস্ক না পরলে, স্বাস্থ্যবিধি না মানা হলে মার্কেট বন্ধ করে দেওয়া হবে।’

এর আগে সকাল সাড়ে ১০টায় ভার্চুয়ালি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের এই বৈঠক শুরু হয়। এতে গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন সরকারপ্রধান শেখ হাসিনা। সচিবালয় থেকে অংশ নেন মন্ত্রিসভার সদস্যরা।

করোনাভাইরাসের সংক্রমণরোধে গত ১৪ এপ্রিল থেকে সারাদেশে এক সপ্তাহে কঠোর লকডাউন শুরু হয়। গত ১২ এপ্রিল জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় ছাড়া অন্য সকল ধরনের দোকান ও শপিংমল বন্ধ থাকবে।

তবে পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় গত ১৯ এপ্রিল এ কঠোর বিধি-নিষেধ আরও এক সপ্তাহ বাড়ায় সরকার। ঘোষণা অনুযায়ী, গত ২২ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় শুরু হওয়া এ লকডাউন ২৮ এপ্রিল পর্যন্ত চলার কথা।

করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় নতুন ৬টি শর্ত যুক্ত করে ওই দিন মধ্যরাত থেকে ৫ মে মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপের সময় বাড়ায় সরকার। এবার তা আরেক দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হলো। 

সংক্রমণ রোধে এর আগে গত ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে তার ধারাবাহিকতা চলে ১৩ এপ্রিল পর্যন্ত। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : লকডাউন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি