২২ এপ্রিল, ২০২১ ০৯:৫১ পিএম

চিকিৎসক হেনস্থা: নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনকে বরিশালে বদলি

চিকিৎসক হেনস্থা: নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনকে বরিশালে বদলি
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: লকডাউন চলাকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাঈদা শওকত জেনিকে সড়কে হেনস্থার ঘটনায় ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. মামুনুর রশীদকে বরিশাল বিভাগে বদলি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) তাকে বদলি করা হয় বলে গণমাধ্যমকে রাতে নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শেখ ইউসুফ হারুন। তিনি বলেন, স্বাভাবিক প্রক্রিয়ায় বদলি করা হয়েছে। তাঁর বদলির বিষয়টি আগে থেকেই প্রক্রিয়াধীন ছিল।

গত রোববার (১৭ এপ্রিল) বিএসএমএমইউ থেকে দায়িত্ব পালন শেষে বাসায় ফিরছিলেন ডা. সাঈদা শওকত জেনি। তিনি নিজের ব্যক্তিগত গাড়িতে করে যাচ্ছিলেন। রাজধানীর এলিফ্যান্ট রোডে পৌঁছলে তাঁর পরিচয়পত্র দেখতে চান পুলিশ। তবে চিকিৎসকরা মুভমেন্ট পাসের আওতামুক্ত হওয়ায় এ নিয়ে পুলিশের সঙ্গে ওই নারী চিকিৎসকের বাগ্‌বিতণ্ডা হয়। এ সময় সেখানে ভ্রাম্যমাণ আদালতে দায়িত্বরত ছিলেন শেখ মো. মামুনুর রশীদ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায় ওই নারী চিকিৎসকের পরিচয়পত্র দেখতে চান পুলিশ সদস্যরা। ঘটনার সময় উত্তেজিত হয়ে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে বাগ্‌বিতণ্ডা করতে দেখা যায় ওই চিকিৎসককে। তাঁকে উত্তেজিত ভঙ্গিতে কথা বলতে শোনা যায়। এ ঘটনায় পুলিশ ও চিকিৎসক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা হয়।

চিকিৎসক মহলে সৃষ্টি হয় ব্যাপক ক্ষোভের। তারা হেনস্থাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। 

এ নিয়ে চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন পাল্টাপাল্টি বিবৃতি দেয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি