২৯ মার্চ, ২০২১ ০৫:৩১ পিএম

করোনা মোকাবিলায় নতুন ৪০ আইসিইউ

করোনা মোকাবিলায় নতুন ৪০ আইসিইউ
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশের স্বাস্থ্যখাতে আরও ৪০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) যুক্ত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগামী এক সপ্তাহের মধ্যেই ঢাকার হাসপাতালগুলোতে আইসিইউগুলো চালু হবে।

আজ সোমবার (২৯ মার্চ) দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সম্প্রসারিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা সংক্রমণের হার ব্যাপক আকারে বৃদ্ধি পেয়েছে। হাসপাতালগুলোতে আইসিইউর (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় এই সপ্তাহের মধ্যেই রাজধানীর হাসপাতালগুলোতে নতুন ৪০টি আইসিইউ যোগ হবে।

সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন,‘দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোর আইসিইউ রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের বেডগুলোও খালি নেই। বুঝতেই পারছেন করোনা কিভাবে বাড়ছে। আমরা আইসিইউ যতোই বাড়াই, যদি আপনারা স্বাস্থ্যবিধি না মানেন, সতর্ক না হোন, তাহলো কোন লাভ হবে না। আর আমরা তো চাইলেই আইসিইউর সংখ্যা বাড়াতে পারবো না। কারণ দক্ষ জনবল না থাকলে তো আইসিইউ বাড়িয়ে লাভ নেই। দক্ষ জনবল তো অল্প সময়েই তৈরি হয়ে যায় না। আমরা চেষ্টা করছি। আপনারাও সতর্ক হোন।’

করোনা সংক্রমেণের ভয়বহ চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন,  ‘গত মার্চ মাসে সংক্রমণের হার ছিলো ২ ভাগ যা বর্তমানে ১৮ ভাগে চলে এসেছে। করোনা প্রায় আট বা নয় গুণ বেড়ে গেছে। এই আক্রান্ত রোগীরা যদি একসঙ্গে হাসপাতালে চিকিৎসা নিতে আসে, তাহলে সেবা দেওয়া দুরূহ হয়ে যাবে।’

এ সময় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে ৫১৪ বেড থেকে ১২৫০ বেডে উন্নীত করা হয়। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি