০৩ মার্চ, ২০২১ ০৯:০৫ পিএম

১৭ মেডিকেলে হবে অত্যাধুনিক সিমুলেশন ল্যাব

১৭ মেডিকেলে হবে অত্যাধুনিক সিমুলেশন ল্যাব
সিমুলেশন ল্যাব। ছবি: প্রতীকী

মেডিভয়েস রিপোর্ট: দেশের স্বাস্থ্য শিক্ষাখাতের আধুনিকায়নের লক্ষ্যে মেডিকেল কলেজগুলোতে অত্যাধুনিক সিমুলেশন ল্যাব স্থাপন করবে সরকার। এ লক্ষ্যে সরকারি ১৭ মেডিকেল ও ডেন্টাল কলেজে ল্যাব স্থাপনের সুপারিশ করা হয়েছে।

সোমবার (১ মার্চ) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এ সংক্রান্ত টেকনিক্যাল কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

টেকনিক্যাল কমিটির অন্যতম সদস্য বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল মঙ্গলবার (২ মার্চ) মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘দেশে মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সিমুলেশন ল্যাব নেই, যা উন্নত মেডিকেল শিক্ষা ব্যবস্থার অন্যতম পূর্বশর্ত। উন্নত দেশগুলোতে সিমুলেশন ল্যাব দিয়েই মেডিকেল শিক্ষা শুরু করা হয়। স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত বৈঠক হয়েছে। সেখানে  দেশের ১৬টি সরকারি মেডিকেল কলেজে এবং ঢাকা ডেন্টাল কলেজে প্রথম পর্যায়ে সিমুলেশন ল্যাব স্বাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সিমুলেশন ল্যাবের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে তিনি আরও বলেন, ‘আমরা যখন ডাক্তার হই বা ক্লিনিক্যাল স্টুডেন্ট হই, তখন সরাসরি রোগীর সঙ্গে কাজ করি। অথচ সারাবিশ্বে সরাসরি জীবিত ব্যক্তির দেহে কাজ করার কোনো সুযোগ নেই। সেখানে আগে ডেমি ও সিমুলেশন ল্যাবে এ প্র্যাকটিস করতে হয়। অর্থাৎ আগে কৃত্তিম মানবদেহে প্র্যাকটিস, তার পর জীবিত মানুষের দেহে তা প্রয়োগ হয়। নয়তো একজন মানুষ গিনিপিগ হয়ে যাবে, যা এতদিন আমাদের দেশের মানুষ হয়ে আসছে।’

‘আমরা প্রথম যে রোগীকে চিকিৎসা প্রদান করি সে পরিপূর্ণ চিকিৎসা পায়নি। কারণ আমি তখন দক্ষ না, আমি কিছুই পারি না। কিন্তু সিমুলেশন ল্যাবে গিয়ে যদি সেই রোগীর কাছে যেতাম, তবে সে ভালো চিকিৎসা পেতো’, যোগ করেন অধ্যাপক হুমায়ুন কবির বুলবুল।

সিমুলেশন ল্যাব স্থাপনের প্রক্রিয়াকে বিরাট উদ্যোগ উল্লেখ করে ঢাকা ডেন্টালের অধ্যক্ষ বলেন, ‘সরকার ও স্বাস্থ্যমন্ত্রীর এ উদ্যোগ প্রশংসার দাবিদার। এর মাধ্যমে সরকার একটি ভালো উদ্যোগ নিয়েছে, বিশেষত স্বাস্থ্যমন্ত্রী। তিনি গত বছরই এ সংক্রান্ত একটি কমিটি গঠন করে দিয়েছিলেন, সেই কমিটির সুপারিশ অনুযায়ী গতকাল এ সুপারিশ এসেছে।’

বৈঠকে কমিটির প্রস্তাবিত ১৬টি মেডিকেল কলেজের সঙ্গে দেশের একমাত্র ডেন্টাল কলেজকে অন্তর্ভুক্ত করে মোট ১৭টি মেডিকেল ও ডেন্টাল কলেজে প্রথম পর্যায়ে সিমুলেশন ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং ঢাকায় একটি কেন্দ্রীয় ল্যাবসহ অবশিষ্ট মেডিকেল কলেজসমূহে দ্বিতীয় পর্যায়ে ল্যাব স্থাপনের উদ্যোগ নিতে সুপারিশ করা হয়েছে। 

কবে নাগাদ ল্যাবগুলো বাস্তবায়ন হতে পারে এমন প্রশ্নের জবাবে ডা. বুলবুল বলেন, ‘এটি কিভাবে বাস্তবায়িত হবে, এর কৌশলপত্র কী হবে, কত সময় লাগবে সে বিষয়ে মন্ত্রণালয় ভালো বলতে পারবে।’

এ কাজের সূচনা হয়েছে জানিয়ে দ্রুততম সময়ের মধ্যেই এ সুপারিশ বাস্তবায়িত হবে বলে আশা প্রকাশ করেন অধ্যাপক হুমায়ুন কবির বুলবুল।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি