০৩ মার্চ, ২০২১ ০২:৪৯ পিএম

বিশ্ব জন্মগত ত্রুটি সচেতনতা দিবস আজ

বিশ্ব জন্মগত ত্রুটি সচেতনতা দিবস আজ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: আজ বুধবার (৩ মার্চ) ‘বিশ্ব জন্মগত ত্রুটি সচেতনতা দিবস’। ২০১৫ সাল থেকে বাংলাদেশে এ দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো এদেশেও অনেক শিশুই জন্মগত ত্রুটি নিয়ে ভূমিষ্ঠ হচ্ছে। বাংলাদেশে শতকরা কতজন শিশু জন্মগত ত্রুটি নিয়ে ভূমিষ্ঠ হয়, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই।

বিশ্ব স্থাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বে প্রায় প্রতিবছর আট মিলিয়ন শিশুর ৬ ভাগ মারাত্মক জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে। এদের মধ্যে তিন দশমিক তিন মিলিয়ন শিশু জন্মের পাঁচ বছরের মধ্যে মারা যায়। শিশুমৃত্যুর চতুর্থ কারণ হিসেবে জন্মগত ত্রুটিকে বিবেচনা করা হয়। প্রতিবছর বিশ্বে প্রায় দুই লাখ ৭০ হাজার শিশু মারা যায় জন্মগত ত্রুটির কারণে এবং তিন দশমিক দুই মিলিয়ন শিশু আজন্ম শারীরিক অথবা মানসিক প্রতিবন্ধী হিসেবে দিন কাটায়।

যেসব কারণে শিশুরা জন্মের সময় ত্রুটিযুক্ত হতে পারে 

এটি শরীরের গঠনগত, কার্যগত, জেনেটিক অসামঞ্জস্য যা ভ্রূণ অবস্থাতেই উৎপন্ন হয়। জন্মগত ত্রুটি সম্পর্কে আমাদের দেশের মানুষের স্বচ্ছ ধারণা নেই। বেশির ভাগ সময়ে মাকেই শিশুর জন্মগত ত্রুটির জন্য দায়ী করা হয়ে। অনেকে শিশুর জন্মগত ত্রুটির কারণ হিসেবে গর্ভকালীন সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের প্রভাব, খাবার খাওয়ার ফল, মানুষের কুনজর ও জিন-পরির আসরকে দায়ী মনে করে।

তবে এখন পর্যন্ত জন্মগত ত্রুটি সম্পর্কে যেসব কারণ জানা গেছে, তার মধ্যে রয়েছে বংশগত, জিনগত, রক্তসম্পর্কীয় বিবাহ, খুব কম বা বেশি বয়সে সন্তান ধারণ, অপুষ্টি, গর্ভকালীন ধূমপান ও মদ্যপান, সংক্রামক রোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হরমোনজনিত সমস্যা, খিঁচুনি, অপচিকিৎসা, তেজস্ক্রিয়তা, ভেজাল খাদ্যদ্রব্য ও চিকিৎসকের পরামর্শ ব্যতীত জন্মনিয়ন্ত্রণকারী ওষুধ সেবন ইত্যাদি।

চিকিৎসাবিজ্ঞানীদের মতে, ‘জন্মগত ত্রুটি একটি বৈশ্বিক সমস্যা, এর প্রভাব সবচেয়ে বেশি লক্ষ করা যায় মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোয়। পৃথিবীতে প্রায় চার হাজারের বেশি রকমের জন্মগত ত্রুটি রয়েছে। যুক্তরাষ্ট্রে প্রতি ৩৩ শিশুর একজন জন্মগত ত্রুটি নিয়ে পৃথিবীতে আসে। স্বল্প আয়ের দেশগুলোর মায়েদের পুষ্টিহীনতা, দারিদ্র্য, আত্মীয়ের মধ্যে বৈবাহিক সম্পর্ক, জিনগত ও বংশানুক্রমিক রোগের কারণগুলো দায়ী করা হয়।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি