২৬ জানুয়ারী, ২০২১ ০৭:২৮ পিএম

‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে খুলছে স্কুল’

‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে খুলছে স্কুল’
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: আগামী ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে একাধিক শিফটে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে।

তিনি আরও বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ক্লাস নেওয়ার উপযোগী করে তুলতে বলা হয়েছে। আমরা ফেব্রুয়ারির যেকোনো দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছি। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলা হতে পারে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘স্কুল খোলা হলেও আগের মতো একসঙ্গে সবার ক্লাস হবে না। স্বাস্থ্য বিধি মেনে সপ্তাহে এক বা দুদিন ক্লাস হতে পারে, আবার শিফট করেও ক্লাস হতে পারে। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে এক বা দুদিন ক্লাস করবে। আর প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন স্কুলে আসবে। সব বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হবে ক্লাস।’

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, বেসরকারি কিন্ডারগার্টেনগুলো খোলার ব্যাপারে সিদ্ধান্ত তারা নেবে, এটি মন্ত্রণালয়ের বিষয় নয়।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সর্বশেষ এ ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ১২ জুলাই থেকে হিফজখানা ও আট আগস্ট খোলা রয়েছে কওমী মাদ্রাসাগুলো। সংক্রমণ ও মৃত্যুর হার কমে আসায় প্রায় ১১ মাস পর স্কুল-কলেজ ও সমমানের প্রতিষ্ঠানগুলোর খোলার পথ তৈরি হচ্ছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি