২১ জানুয়ারী, ২০২১ ০৯:০৫ পিএম

করোনা: ফেব্রুয়ারিতে খুলছে স্কুল কলেজ

করোনা: ফেব্রুয়ারিতে খুলছে স্কুল কলেজ

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতি বিবেচনায় দীর্ঘ দশ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলছে দেশের শিক্ষা প্রতিষ্ঠান। আগামী ফেব্রুয়ারি মাস থেকে সীমিত আকারে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক যৌথ ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, দুই মন্ত্রণালয় আগামী ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে খোলা হবে, কোন শ্রেণিকে অগ্রাধিকার দেওয়া হবে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা তৈরি করতে দুই মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। এর প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে পরীক্ষা আছে এমন ক্লাসগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে রিকভারি প্ল্যান করা হবে। এজন্য  সংশ্লিষ্ট দপ্তর ও কর্তা ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া আগামী জুন মাস থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষার জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। নবম-দশম শ্রেণির প্রতিটি বিষয় থেকে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে এ সিলেবাস তৈরি করা হয়েছে। এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে এ সংক্ষিপ্ত সিলেবাস পাঠিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

অনলাইন বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ দুই মন্ত্রণালয়ের তিনজন সচিবসহ বিভিন্ন অধিদপ্তরের মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হয়েছিল। এখন দেশের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকায় বিশেষত ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ায় সীমিত আকারে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি