৩০ নভেম্বর, ২০২০ ০৩:৫৭ পিএম

বিনামূল্যে তিন কোটি করোনার টিকা বিতরণ করবে সরকার

বিনামূল্যে তিন কোটি করোনার টিকা বিতরণ করবে সরকার

মেডিভয়েস রিপোর্ট: ভারতের সিরাম ইনস্টিটিউট ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মার মাধ্যমে অক্সফোর্ডের তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন আমদানি করবে সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী এসব ভ্যাকসিন বিনামূল্যে জনগনের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার (৩০ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘করোনা প্রতিরোধে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট, বাংলাদেশের বেক্সিমকো ফার্মা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বেক্সিমকো ফার্মার মাধ্যমে বাংলাদেশকে অক্সফোর্ডের ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে সিরাম ইনস্টিটিউট। আজকের মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।’

ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে নির্দিষ্ট গাইডলাইন মেনে চলা হবে জানিয়ে তিনি বলেন,‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ সংক্রান্ত একটা গাইডলাইন রয়েছে। প্রথম কারা পাবে, দ্বিতীয় ধাপে কারা পাবে সে অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয় একটি প্রোগ্রাম ডেভেলপ করছে। এলক্ষ্যে ফ্রন্টলাইন ওয়ার্কার, পুলিশ, মাঠ প্রশাসন কর্মকর্তা, পরে বয়স্ক লোক, শিশু- এ রকম একটি প্রটোকল তৈরি করা হয়েছে।’ 

এছাড়াও সাধারণ মানুষকে এ ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে। সরকার তিন কোটি ভ্যাকসিনের টাকা বহন করবে। এ সময় ভ্যাকসিন বিতরণ নিয়ে কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে গত ১৪ অক্টোবর অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিনের জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৩ কোটি ডোজ ক্রয়ের প্রস্তাবে প্রধানমন্ত্রী অনুমোদন প্রদান করেন । এর পরিপ্রেক্ষিতে গত ৫ নভেম্বর স্বাস্থ্যসেবা বিভাগ, সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়। এরপর ১৬ নভেম্বর অর্থ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা ভ্যাকসিন কেনার জন্য বরাদ্দ দিয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
মেডিকেল শিক্ষার্থী-চিকিৎসকদের পরীক্ষা

সংক্রমিতদের মৌখিক পরীক্ষায় নমনীয় মেডিকেলগুলো

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি