০৭ অগাস্ট, ২০২০ ০৬:৩৩ পিএম

পিসিআরে ত্রুটি: রাজশাহী মেডিকেলে এক সপ্তাহ করোনা পরীক্ষা বন্ধ

পিসিআরে ত্রুটি: রাজশাহী মেডিকেলে এক সপ্তাহ করোনা পরীক্ষা বন্ধ

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাস নমুনা শনাক্তকরণ পরীক্ষার মেশিনে ত্রুটি রয়েছে এমন ধারণায় এক সপ্তাহ যাবত বন্ধ রয়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষা কর্যক্রম। এতে উত্তরাঞ্চলের করোনা উপসর্গসহ রোগীরা বিপত্তিতে পরেছেন।

সূত্রে জানা যায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত পিসিআর মেশিনে গত ৩১ জুলাই ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলাফলে দেখা যায়, সবকয়টি নমুনাই করোনা পজিটিভ। এমন অস্বাভাবিক ফলাফল কর্তৃপক্ষের কাছে সন্দেহজনক মনে হয়। ফলে সেই ফলাফল আর ঘোষণা করা হয়নি। কর্তৃপক্ষের ধারণা যন্ত্রের কোথাও কোনো গোলমাল হয়েছে। পিসিআর মেশিনে ত্রুটির আশঙ্কায় ল্যাবটি এক সপ্তাহ যাবত বন্ধ রয়েছে।

সূত্রে আরও জানা যায়, ফলাফলে অস্বাভাভিকতা দেখা দেওয়ায় কর্তৃপক্ষের ধারণা করেন পিসিআর যন্ত্রের সমস্যা রয়েছে। পরে টেকনোলজিস্টরা তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। এতে দেখা যায় পিসিআর মেশিনটিতে আসলেই সমস্যা রয়েছে। বারবার নমুনা পরীক্ষা করে যাচাই করা হচ্ছে, যন্ত্রটি এখন ঠিকমতো কাজ করছে কি না। এই কারণে ল্যাবটি সাময়িক বন্ধ রয়েছে। তবে হাসপাতালটির মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপিত ল্যাবে করোনা পরীক্ষা স্বাভাবিক ভাবে চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস গণমাধ্যমকে বলেন, পিসিআর যন্ত্রে কিছু ত্রুটি দেখা দিয়েছিল। সেটি ঠিক হয়ে গেছে। আজ বা কালের মধ্যেই ল্যাবটি পুনরায় চালু করা যাবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ১৯ মে থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়। প্রতিষ্ঠানটিতে স্থাপিত পিসিআর ল্যাবে সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি