১৪ জুলাই, ২০২০ ১১:২৯ এএম

করোনায় ৫০ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত প্রায় ১৩ হাজার

করোনায় ৫০ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত প্রায় ১৩ হাজার

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত ৫০ জন পুলিশ সদস্য মারা গেছেন। তাঁদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশেরই (ডিএমপি) ১৬ জন। এছাড়াও এই পর্যন্ত পুলিশ বাহিনীতে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৭৮০ জন। আক্রান্তের দিক থেকেও ডিএমপিতে সর্বোচ্চ, ২ হাজার ৪৪৪ জন সদস্য।

মঙ্গলবার (১৪ জুলাই) পুলিশ সদর দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পুলিশের বিশেষায়িত ইউনিট র‌্যাবে এক হাজার ৮৯৮ জন, আর্মড পুলিশ ব্যাটালিয়নে ৬৩৫ জন এবং বিশেষ শাখায় আক্রান্ত আছেন ৪৮৩ জন সদস্য। চট্টগ্রাম মহানগর পুলিশে আক্রান্ত হয়েছেন ৪৩০ জন সদস্য। দেশের ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি ফরিদপুরে করোনায় আক্রান্ত আছেন ২৪১ জন পুলিশ সদস্য।

করোনায় মারা যাওয়া পুলিশ সদস্যদের মধ্যে একজন পুলিশ সুপার মর্যাদার কর্মকর্তা, ছয়জন পুলিশ পরিদর্শক, ১০ জন উপপরিদর্শক, ছয়জন এএসআই, একজন নায়েক, তিনজন সাধারণ কর্মচারী, ১৯ জন পুলিশ কনস্টেবল ও চারজন র‌্যাব সদস্য রয়েছেন।

এছাড়াও সারা দেশে আক্রান্ত পুলিশ সদস্যদের মধ্যে ৯ হাজার ১৯০ জনই সুস্থ হয়েছেন। গতকাল কোয়ারেন্টিনে ছিলেন ১৩ হাজার ৮০৪ জন আর আইসোলেশনে ৫ হাজার ২ জন।

এই প্রসঙ্গে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ঢাকায় করোনায় সাধারণ মানুষ আক্রান্ত বেশি। আক্রান্ত ব্যক্তিদের পাশে থেকেই ডিএমপির সদস্যরা ডিউটি করছেন। সে কারণে ডিএমপিতে পুলিশ বেশি আক্রান্ত হচ্ছে। মাঠপর্যায়ের পুলিশ সদস্যরা ব্যারাকেই থাকেন। ব্যারাকে ধারণক্ষমতার বেশি পুলিশ সদস্য থাকছেন। সেখানে বাইরে থেকে সংক্রমিত হয়ে ব্যারাকে এসে গাদাগাদি করে থাকছেন। একজন থেকে আরেকজনের মধ্য দিয়ে পুরো তলায় সংক্রমণ ছড়িয়ে পড়ে।

তিনি বলেন, সংক্রমণ এড়াতে অনেক পুলিশ সদস্যকে ছুটি দেওয়া হয়েছে। দুটি ব্যারাক খালি করে হাসপাতাল করা হয় ও আরেকটি হাসপাতাল ভাড়া নেওয়া হয়েছে। ফলে প্রথমদিকে যেভাবে আক্রান্ত হচ্ছিল, তখনকার তুলনায় এখন আক্রান্তের হার কমেছে।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত রোগী শনাক্ত হয়। গত ১৮ মার্চ ঢাকায় করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। আর গত ২৮ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম পুলিশ সদস্য হিসেবে কনস্টেবল জসিম উদ্দিনের মৃত্যু হয়। তিনি ঢাকা মহানগর পুলিশের ওয়ারী ফাঁড়ির কনস্টেবল ছিলেন। এরপর একের পর এক পুলিশ সদস্যের মৃত্যু হতে থাকে। 

সর্বশেষ গতকাল সোমবার ভোরে চট্টগ্রাম মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি-দক্ষিণ) উপকমিশনার মো. মিজানুর রহমান ঢাকার রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত ২৩ জুন চট্টগ্রামে তাঁর করোনা শনাক্ত হয়। করোনায় আক্রান্ত হয়ে পুলিশ সুপার পদমর্যাদার কোনো পুলিশ কর্মকর্তার এই প্রথম মৃত্যু হলো।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি