২৬ জুন, ২০২০ ০৯:৪৬ এএম

অ্যান্টিবডি কিটের অনুমোদন পায়নি গণস্বাস্থ্য কেন্দ্র

অ্যান্টিবডি কিটের অনুমোদন পায়নি গণস্বাস্থ্য কেন্দ্র

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট কিটের অনুমোদন দেয়নি ঔষধ প্রশাসন অধিদপ্তর। ফলে করোনা পরীক্ষায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের দুইটি অংশই ব্যবহারের বৈধতা হারালো।

বৃহস্পতিবার (২৫ জুন) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। 

এতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এ সংক্রান্ত কারিগরি কমিটির সুপারিশ ঔষধ প্রশাসন অধিদপ্তর গ্রহণ করেনি এবং জিআর কোভিড-১৯ র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট কিটের অনুমোদন দেয়নি।

দেশের এই জরুরি অবস্থায় এ সিদ্ধান্ত দুঃখজনক উল্লেখ করে এতে আরও বলা হয়, বৃহস্পতিবার বিকেলে ঔষধ প্রশাসন অধিদপ্তর এক ইমেইলে অ্যান্টিবডি টেস্ট কিটের অনুমোদন না দেওয়ার বিষয়টি গণস্বাস্থ্য কেন্দ্রকে জানিয়েছে। 

এ অবস্থায় শিগগিরই আলোচানার মাধ্যমে এ বিষয়ে পরবর্তী প্রদক্ষেপ গ্রহন করা হবে বলে জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। 

এর আগে নানা নাটকীয়তার পর গত ১৬ জুন গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষার প্রতিবেদন ঔষধ প্রশাসনে জমা দেয় বিএসএমএমইউ কতৃপক্ষ। এতে বলা হয়, গণস্বাস্থ্যের কিট করোনা শনাক্তে কার্যকর নয়। তবে অ্যান্টিবডি পরীক্ষায় শতকরা ৭০ ভাগ কার্যকর। 

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি