২৮ মে, ২০২০ ০২:৪৪ পিএম

একদিনে রেকর্ড ২,০২৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১৫

একদিনে রেকর্ড ২,০২৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১৫

মেডিভয়েস রিপোর্ট: দেশে একদিনে রেকর্ড ২ হাজার ২৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত, নতুন করে মৃত্যুবরণ করেছে আরও ১৫ জন। এ নিয়ে দেশে মোট ৪০ হাজার ৩২১ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে, মোট মারা গেছে ৫৫৯ জন। ২৪ ঘণ্টায় নতুন ৫০০ জনসহ মোট  ৮ হাজার ৪২৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আজ বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। এতে রাজধানীসহ সারাদেশে ল্যাবগুলোর নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নয় হাজার ৩১০টি নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ২৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৩২১ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ১৫ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৫৫৯। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৫০০ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৪২৫ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১১ জন পুরুষ এবং ৪ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ৭ জন, চট্টগ্রাম বিভাগে ৮ জন মারা গেছেন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় যতগুলো নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে ২১.৭৯ শতাংশের মধ্যে সংক্রমণ চিহ্নিত হয়েছে। শনাক্তদের মধ্যে ১.৩৯ শতাংশ মৃত্যুবরণ করেছে। এছাড়াও শনাক্ত রোগীর বিবেচনায় সুস্থতার হার ২০.৮৯ শতাংশ বলেও জানিয়েছেন নাসিমা সুলতানা।

উল্লেখ্য, দেশে নমুনা পরীক্ষা বৃদ্ধির পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যাও বেড়েছে। আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যাও ক্রামেই বেড়ে চলছে। তবে এ অবস্থার মধ্যেই চলমান লকডাউন কর্মসূচি শিথিলের ঘোষণা দিয়েছে সরকার। আগামী ৩০ মে থেকে সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান খোলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। সরকার এমন সময় সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে যখন সংক্রমণ পরিস্থিতি এযাৎকালের সবচেয়ে আশংকাজনক অবস্থায় রয়েছে।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি