ডা মুঃ গোলাম সারোয়ার

ডা মুঃ গোলাম সারোয়ার

মেডিকেল অফিসার (OSD,DGHS)

সংযুক্তিঃ বিএসএমএমইউ, নিউরোলজি। 
৩৫ তম বিসিএস। 

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ 
২০০৭-২০০৮ সেশন।


১২ মে, ২০২০ ০৪:৪৮ পিএম
অগোছালো স্বাস্থ্য ব্যবস্থাপনা

প্রয়োজন স্বাস্থ্য ক্যাডার সংস্কার

প্রয়োজন স্বাস্থ্য ক্যাডার সংস্কার

স্বাস্থ্য ক্যাডারে বা যোগাদানের পরপরই তিনটি সুস্পষ্ট ধারা তৈরী করা এখন জরুরী বলে আমি মনে করি। এখানে সংযোজন বা বিয়োজন করা যেতে পারে। 
১।বিসিএস (স্বাস্থ্য- এডমিন)
২।বিসিএস (স্বাস্থ্য -শিক্ষা) 
৩।বিসিএস (স্বাস্থ্য- চিকিৎসা) 

বিসিএস (স্বাস্থ্য -এডমিন)
নিয়োগের পরপরই যারা এডমিনে আগ্রহী তাদের সব ধরনের ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে।৬ মাস ফাউন্ডেশন ট্রেনিং এর পর, MO-UHFPO, MO-CS পদে ২ বছর করে এবং RMO পদে ১ বছর কাজ করবে।এ সময় তারা UHFPO এবং CS কে সব ধরনের দাপ্তরিক কাজে সাহায্য করবে।
৫ বছরের মাথায় সন্তোষজনক চাকরি শেষে সয়ংক্রিয় ৬ষ্ঠ গ্রেড পাবে।এবং যোগ্যতার ভিত্তিতে UHFPO পদে প্রমোশন পাবে।পরবর্তী প্রমোশন এর জন্য MPH/ Hospital management
এসবের উপর ডিগ্রি অথবা সরকার ১/২ বছর মেয়াদি কোন কোর্স এর ব্যবস্থা করতে পারে।

বিসিএস (স্বাস্থ্য-শিক্ষা) -এ অংশের বর্তমানে খুব দরকার।কারন এরা ছাত্র পড়াবে এবং গবেষণা করবে।কোন প্রাকটিস করতে পারবে না।তারা ওয়ার্ড এ এবং গবেষণাগারে কাজ করবেন।হাসপাতালে রাউন্ড দিবেন,চিকিৎসা দিবেন,ছাত্রও পড়াবেন।তারা নন্ প্রাকটিসিং ভাতা পাবেন।তারা অধ্যাপক হবেন।বাংলাদেশে এ খাতে গবেষণা না হলে ভবিষ্যৎ অন্ধকার। এখনে যোগ্যতা হিসাবে FCPS/MD/MS/Mphil/PHD থাকতে হবে।

বিসিএস (স্বাস্থ্য-চিকিৎসা)- এ অংশ কনসালটেন্ট হবেন।সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কনসালটেন্ট থাকবেন।উনারা বাইরে প্রাকটিস করতে পারবেন। কিন্তু সুনির্দিষ্ট নীতিমালা থাকবে।যোগ্যতা Diploma(কনসালটেন্ট)/FCPS/MD/MS(সিনিয়র কনসালটেন্ট)

  • মেডিকেল অফিসার/MBBS/BDS dr. কর্তৃক রেফারড হতে হবে।
  • একদিনে সর্বোচ্চ ২০ জনের বেশী রোগী দেখতে পারবেন না।
  • ভিজিট নির্ধারণের এখতিয়ার শুধুমাত্র ডাক্তারের।
করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  এই বিভাগের সর্বাধিক পঠিত