০১ মে, ২০২৪ ১০:০৪ এএম

অনিয়ম করে হজ্ব স্বাস্থ্যসেবা দলে অন্তর্ভুক্ত: ১০ নার্সকে হাইকোর্টের স্থগিতাদেশ

অনিয়ম করে হজ্ব স্বাস্থ্যসেবা দলে অন্তর্ভুক্ত: ১০ নার্সকে হাইকোর্টের স্থগিতাদেশ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: হজ্ব যাত্রী স্বাস্থ্যসেবা নীতিমালা লঙ্ঘন ও অনৈতিক সুযোগ করে হজ্ব চিকিৎসক দল-২০২৪ এ জায়গা করে নেওয়া ১০ জন নার্সকে স্থগিতাদেশ জারি করেছেন হাইকোর্ট। জামালপুরের ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স খাঁন মো. গোলাম মোরশেদের আবেদনের পরিপ্রেক্ষিতে এমন আদেশ দেন আদালত। একই সঙ্গে বিষয়টি নিষ্পতিরও নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) হাইকোর্ট ডিভিশনের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মো. বজলুর রহমান কোর্টে রিট পিটিশন দাখিল করলে আদালত ছয় মাসের জন্য স্থগিতাদেশ ও রুল জারি করেন। 

গোলাম মোরশেদ অভিযোগপত্রে উল্লেখ করেছেন, ‘গত ৭ ফেব্রুয়ারির বিজ্ঞপ্তি এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের হজ্বযাত্রী স্বাস্থ্যসেবা নীতিমালা-২০১৮ অনুসরণ করে সমন্বিত হজ্ব চিকিৎসক দল-২০২৪ সালের জন্য নার্স হিসেবে অন্তর্ভুক্তির আবেদন করেন তিনি। পরবর্তীতে ৯ এপ্রিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, হজ্ব-২ শাখা থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে চিকিৎসক দল ৫৫ জন নার্সিং কর্মকর্তার নাম থাকলেও তার নাম দেখতে পাননি। পরে খোঁজ নিয়ে জেনেছেন, সমন্বিত হজ্ব চিকিৎসক দলের মধ্যে অনেকেই অবৈধভাবে নীতিমালা ও বিজ্ঞপ্তি/আবেদন সংক্রান্ত স্মারক বহির্ভূতভাবে অতিরিক্ত বয়স, নার্স না হয়েও নার্স হিসেবে অন্তর্ভুক্তি, এবং একই ব্যক্তি তিন থেকে আটবার স্থানীয় নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত, আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার ছাড়াই চিকিৎসক দলে অন্তর্ভুক্ত হয়ে সৌদি গিয়েছেন। তাই গত ১২ এপ্রিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করার পর কোন ফলাফল না পেয়ে বিজ্ঞ আইনজীবী শরণাপন্ন হই।’

হজ্ব চিকিৎসক দল-২০২৪ এর তালিকা অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে যারা হজে যাবেন তাদের চিকিৎসা সেবায় সরকারি খরচে সউদী আরব যাচ্ছেন ১৮৯ জন স্বাস্থ্য কর্মী। এর মধ্যে ৮৫ জন চিকিৎসক, ৫৫ জন নার্স, ২৪ জন ফার্মাসিস্ট এবং ২৫ জন ওটি/ল্যাব অ্যাসিস্ট্যান্ট। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, হজ্বযাত্রী স্বাস্থ্যসেবা নীতিমালা ২০১৮ অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দরখাস্ত করতে হবে।

হজ্বযাত্রী স্বাস্থ্যসেবা নীতিমালা ২০১৮ এর ৭ ধারায় আবেদনের যোগ্যতায় বলা হয়েছে-৭ এর ২ অনুসারে আবেদনকারীর বয়স হতে হবে ৩৫ থেকে ৫৫ বছরের মধ্যে। ৭ এর ৩ ধারায় বলা হয়েছে, একবার হজ্ব স্বাস্থ্যসেবা দলের সঙ্গে সউদী আরব গিয়ে থাকলে পরবর্তী বছর সংশ্লিষ্ট ব্যক্তি আবেদন করতে পারবেন না।

নীতিমালা লঙ্ঘন করে হজ্ব স্বাস্থ্যসেবা দলে যারা

নীতিমালা লঙ্ঘন করে যেসব নার্স হজ্ব স্বাস্থ্যসেবা দলে জায়গা পেয়েছেন তারা হলেন, ঢাকা নার্সিং কলেজের প্রভাষক নাজমা পারভীন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের নার্সিং সুপারভাইজার ফিরোজা আক্তার, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স হামিদা খাতুন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মোসা ইয়াসমিন ও মো. আনিসুজ্জামান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মোসা কামরুল নাহার, মতিঝিল জিওবি ও মাতৃ সদন কেন্দ্রের সিনিয়র স্টাফ নার্স শিল্পী আক্তার, রংপুর সিএমএইচের বিজেও-৭৩০১০ সিনিয়র ওয়ারেন্ট অফিসার এমএ মো. আবু বক্কর সিদ্দিক, ঢাকা সিএমএইচের ২০০৭৭৩৯ সার্জেন্ট এম এ মোঃ জাহিদুল ইসলাম, ২০১০৫৩৭ লান্স কর্পোরাল, এম এ, মোঃ রোকন মিয়া, ৭৫ ফিল্ড এম্বুলেন্স বিষয়ে ছয় (০৬) মাসের স্থগিত আদেশ দেন।

এসএইচ/এএনমএ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : হাইকোর্ট
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক