১০ মার্চ, ২০২৩ ০৩:৪৬ পিএম

রেসিডেন্সি ফেজ ‘বি’ ফাইনাল থিসিস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

রেসিডেন্সি ফেজ ‘বি’ ফাইনাল থিসিস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ
আগামী ৩০ এপ্রিলের মধ্যে থিসিস এবং থিসিস ডিফেন্স পরীক্ষা সম্পন্ন করা হবে।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন, সার্জারি, ডেন্টিস্ট্রি ও পেডিয়াট্রিক্সের রেসিডেন্সি কোর্স ফেজ ‘বি’র ফাইনাল থিসিস পরীক্ষা জুলাই ২০২৩ এর জন্য অনলাইন আবেদনের নোটিস প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. আজিজুর রহমান স্বাক্ষরিত এক নোটিসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘রেসিডেন্সি কোর্সে ফেজ ‘বি’র ফাইনাল থিসিস পরীক্ষা জুলাই ২০২২ এর চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে অনলাইন আবেদন ফরম পূরণের পূর্বে সকল প্রার্থীকে ই-রেজিস্ট্রেশন করতে হবে। শুধুমাত্র পরীক্ষা অংশ নিতে উপযোগী প্রার্থীরাই নিজস্ব ই-রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন আবেদনপত্র পূরণের সুযোগ পাবেন। পরীক্ষার নির্ধারিত ফ্রি প্রদানের পর একজন রেসিডেন্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bsmmu.edu.bd) অনলাইন আবেদন পাবেন।’ 

ফি প্রদানের নিয়ম

প্রার্থীকে পূবালী ব্যাংকের অনলাইন শাখায় SND AC No: 0947102001727 ‘Course Examination and Misc.Fund’ পরীক্ষার ফি প্রদান করতে হবে।

ফি’র পরিমাণ

এমডি/এমএস ফেজ-‘বি’ পরীক্ষার ফি ১৩,৭৪০ টাকা এবং অনিয়মিত রেসিডেন্টদের রিটেনশন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। 

ফি জমা দেওয়ার সময়

৯ মার্চ ২০২৩ থেকে ২৮ মার্চ ২০২৩ পর্যন্ত ফি জমা দেওয়া যাবে। 

আবেদনপত্র জমা দেওয়ার সময়

১১ মার্চ ২০২৩ থেকে ২৯ মার্চ ২০২৩ পর্যন্ত

থিসিস জমা দেওয়ার সময়:

আগামী ১১ মার্চ থেকে ৩০ মার্চ ২০২৩ এর মধ্যে প্রার্থীদেরকে অবশ্যই থিসিস পেপার জামা দিতে হবে। এছাড়া রেসিডেন্টদের ক্ষেত্রে আইআরবি ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ থিসিসের বিষয় উল্লেখ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/প্রধান, কোর্স পরিচালক এবং অনুষদের ডিন বরাবর উক্ত তারিখের মধ্যে জমা দিতে হবে।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে থিসিস এবং থিসিস ডিফেন্স পরীক্ষা সম্পন্ন করা হবে। প্রার্থীদেরকে www.bsmmu.edu.bd ওয়েবসাইট থেকে থিসিসের ফর্ম ডাউনলোড করে তা পূরণ করার পর থিসিস পত্রের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘৮৫তম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, কোর্স আউটের রেসিডেন্টরা জানুয়ারি ২০২৩, জুলাই ২০২৩ এবং জানুয়ারী ২০২৪ সেশনে পরপর তিনটি সুযোগ পাবেন যার জন্য তাদের জরিমানা এবং স্বাভাবিক পরীক্ষার ফি হিসাবে অতিরিক্ত ৫০ হাজার টাকা জমা দিতে হবে।’

ফেজ ‘বি’র থিসিস এবং থিসিস ডিফেন্স পরীক্ষার অনলাইন ফর্ম পূরণের জন্য বিভাগীয় প্রধান/প্রতিষ্ঠান প্রধানগণ যোগ্য রেসিডেন্টদের তালিকা (নিয়মিত এবং অনিয়মিত উভয়) বিএসএমএমইউর সংশ্লিষ্ট অনুষদের ডিনের মাধ্যমে পরীক্ষা-নিয়ন্ত্রকের কাছে পাঠাবেন, উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

► বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি গঠন

‘মাঝারি মানের ভূমিকম্পেই ঢাকায় ধ্বংস হবে ৯ লাখ ভবন’

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি গঠন

‘মাঝারি মানের ভূমিকম্পেই ঢাকায় ধ্বংস হবে ৯ লাখ ভবন’

ছেলের চোখে অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান

সাতকানিয়ার চুপচাপ বালক যেভাবে হয়ে উঠেন কিংবদন্তি চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত