ডা. সৈকত বড়ুয়া

ডা. সৈকত বড়ুয়া

মেডিকেল অফিসার, মেডিকেল সেন্টার হাসপাতাল, চট্টগ্রাম।


১৭ নভেম্বর, ২০২২ ০৪:০১ পিএম

স্বাস্থ্য সেবার চেয়ে স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব বেশি

স্বাস্থ্য সেবার চেয়ে স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব বেশি
স্বাস্থ্য সেবার চেয়ে স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব যোজন যোজন গুণ বেশি।

স্বাস্থ্য শিক্ষা ও গবেষণাকে প্রসারিত না করে হাজার হাজার প্রেসক্রিপশন লেখক আর লক্ষ-কোটি টাকার ওষুধ বিতরণ অনেকটা সাঁতার না শিখে কোটি কোটি টাকার লাইফ জ্যাকেট কেনার মতো। কখন, কোথায় এবং কিভাবে কোন কোন সেবা পাওয়া যাবে, তা যদি কেউ না জানে তাহলে প্রেসক্রিপশন ভর্তি ওষুধ লেখা ও সরবরাহের যৌক্তিকতা কোথায়?

চেম্বারে দুই জন ডেঙ্গু রোগীকে, দুই দিনের ব্যবধানে চিকিৎসা দিলাম। দুইজনের রোগ, বয়স, লিঙ্গ, আর্থিক অবস্থা প্রায় সমান। কিন্তু দুইজন রোগীকে একই চিকিৎসা দেওয়া হয়নি। পার্থক্য ওষুধে নয়, কাউন্সেলিংয়ে। রোগীদের একজন অশিক্ষিত কিন্তু সফল ব্যবসায়ীর ছেলে, যার ব্যবহার কর্কশ। অন্যজন কলেজ শিক্ষকের ছেলে, যার ব্যবহার মৃদু। অশিক্ষিত বর্বর ব্যবসায়ী হলেই যে, ব্যবহার মৃদু হবে না ব্যাপারটা এমন নয়, কিন্তু নগণ্য।

একজন চিকিৎসক হিসেবে আমি নিজেকে মনে করি, স্বাস্থ্য সেবার চেয়ে স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব যোজন যোজন গুণ বেশি। বিশেষ করে আমাদের মতো দেশ, যেখানে মানুষের আবেগ ও সরল অন্ধ বিশ্বাস, অশিক্ষা আর অজ্ঞতাকে পুঁজি করে শুধু ব্যবসার উদ্দেশ্যে স্বাস্থ্য, ডাক্তারের ডিগ্রি ও চিকিৎসাকে পানির দরে বেঁচা হয় হাটে ও মাঠে-ঘাটে।

এ পরিস্থিতিতে মানবতার সেবার জন্য সকল স্তরের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনের মাধ্যম হিসেবে কাউন্সেলিং করা জরুরি। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষার প্রসার ঘটিয়ে জনসচেতনতা তৈরি করাই সবচেয়ে বড় চিকিৎসা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে