অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

অধ্যাপক, ইন্টারনাল মেডিসিন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।


১২ নভেম্বর, ২০২২ ০৮:১৬ পিএম

যেকোনো বয়সে হতে পারে নিউমোনিয়া

যেকোনো বয়সে হতে পারে নিউমোনিয়া
নিউমোনিয়া ডায়াবেটিসে আক্রান্ত রোগীদেরও হতে পারে। অনেক সময় টিবি রোগও নিউমোনিয়ার মধ্যে পড়ে যায়। সাধারণ জ্বর থেকেও হতে পারে। আবার কাপানো জ্বর থেকেও হতে পারে।

ফুসফুসজনিত রোগের মধ্যে অন্যতম হলো নিউমোনিয়া। এই রোগ যেকোনো বয়সে হতে পারে। আগ থেকে সতর্ক থাকলে এই রোগ অনেকটা কমিয়ে আনা সম্ভব। শিশুরা সাধারণত রেসিডেন্সিয়াল ভাইরাস থেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়। আর বয়স্করা আক্রান্ত হয় ভ্যাকটেরিয়াল নিউমোনিয়ায়।

ভাইরাল নিউমোনিয়া

করোনাও একটি ভাইরাল নিউমোনিয়া। এইচআইভিতে আক্রান্ত রোগীরাও আক্রান্ত হতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদেরও হতে পারে। অনেক সময় টিবি রোগও নিউমোনিয়ার মধ্যে পড়ে যায়। সাধারণ জ্বর থেকেও হতে পারে। আবার কাপানো জ্বর থেকেও হতে পারে।

লক্ষণ 

নিউমোনিয়া হলে মুখের মধ্যে বাচ্চাদের ক্ষেত্রে বেশির ভাগ জ্বর ঠোসা হতে পারে। আর বয়স্কদের বেশি একটা পড়ে না। আর জ্বরের সাথে কাশি থাকবে। কফও বের হতে পারে। আর কাশির সাথে বুকে একটু ব্যথা হয়। কাশতে কাশতে রক্তও বের হতে পারে। শ্বাসকষ্টও হতে পারে। হার্টবিট বেড়ে যাবে। ব্লাডপ্রেসার কমে যাবে। লিভার, কিডনিসহ শরীরের সব জায়গায় নিউমোনিয়ার লক্ষণ ছড়িয়ে যেতে পারে। অনেক সময় ফুসফুসে পানিও চলে আসে।

ক্ষতি

দ্রুত নিউমোনিয়ার চিকিৎসা না করালে লাঞ্চের মধ্যে পুঁজও হতে পারে। ফুসফুস নষ্ট হয়ে যায়। সর্বোপরি মানুষের মৃত্যুর কারণ হতে পারে। যত দ্রুত সম্ভব রোগটি শনাক্ত করতে হবে। সেইসঙ্গে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা নিতে হবে। ভাইরাল নিউমোনিয়ায় অনেক বেশি অক্সিজেনের সমস্যা দেখা দেয়।

প্রতিরোধ

যাদের সংক্রমণ রোগ অর্থাৎ হাপানি, অ্যাজমা ও যক্ষ্মাসহ ইত্যাদি রোগ যাদের থাকে তাদের ভ্যাকসিন নেওয়াই ভালো। শিশু ও বয়স্ক উভয়ের ক্ষেত্রে এটা প্রযোজ্য। ভ্যাকসিন নিলে পরবর্তীতে নিউমোনিয়া হওয়ার সম্ভাবনাটা অনেক কমে যায়। আর মাস্ক ব্যবহার করতে হবে। হাইজিন নিয়মিত করতে হবে। এতে পরবর্তীতে নিউমোনিয়া হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

সিগারেট, মাদক ও গোবর দিয়ে রান্না

যারা সিগারেট ও মাদক পান করে তাদের থেকে সিউপিডি হয়। এতে নিউমোনিয়াটা মারাত্মক আকার ধারণ করে। আর যারা গোবর দিয়ে রান্না করে বা রান্না খায় তাদের মধ্যে সিউপিডি অনেক বেশি থাকে। সেইসাথে ধুলাবালিও শরীরের জন্য ক্ষতিকর। নিউমোনিয়া প্রতিরোধে পরিবেশও খুব গুরুত্বপূর্ণ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : নিউমোনিয়া
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি