০৮ সেপ্টেম্বর, ২০২২ ০৩:১৮ পিএম

এফআরসিএস ফেলোশিপ সনদ পেলেন অধ্যাপক শারফুদ্দিন আহমেদ

এফআরসিএস ফেলোশিপ সনদ পেলেন অধ্যাপক শারফুদ্দিন আহমেদ
বিশ্বের প্রখ্যাত চিকিৎসকদের এ ফেলোশিপ প্রদান করা হয়।

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স ও সার্জন্স অব গ্লাসগো থেকে এফআরসিএস ফেলোশিপ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বুধবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাতে বিশ্ববিদ্যালয়টি সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে এ সনদপত্র তুলে দেওয়া হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুর ২টায় বিএসএমএমইউর কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের চক্ষু রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। পাশাপাশি অন্ধত্ব দূর করা এবং চক্ষু রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে তার বিরাট ভূমিকা রয়েছে। বিশ্বের প্রখ্যাত চিকিৎসকদের এ ফেলোশিপ প্রদান করা হয়।

ডা. শারফুদ্দি এর আগেও বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। তাঁর পাওয়া সম্মাননাগুলোর মধ্যে রয়েছে বিশিষ্ট পরিষেবা পুরস্কার (২৭তম এপিএও কংগ্রেসে উপস্থাপিত, বুশান ২০১২), অন্ধত্ব প্রতিরোধ সম্মাননা (এপিএও এশিয়া প্যাসিফিক একাডেমি অব অফথালমোলজি ২০১৬), নেপালের পোখারেল ভেস্কটস্বামী পাড়া রাজাসাগরাম (পিভিপি), কমিউনিটি চক্ষুবিদ্যায় অসাধারণ কাজের জন্য পুরস্কার (এসএও) ২০১৮, স্বর্ণ পুরস্কার সিসিসি কলকাতা ২০১৯, এআইওসি অ্যাওয়ার্ড গুরুগ্রাম ২০২০ উল্লেখযোগ্য।

চোখের রোগের চিকিৎসা, প্রতিরোধসহ কমিউনিটি অফথালমোলজিতে অসামান্য অবদান রাখা ডা. শারফুদ্দিন ২০২১ সালের ২৯ মার্চ বিএসএমএমইউর উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব এবং একই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন এবং কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট সদস্য ও একাডেমিক কাউন্সিলের দায়িত্বে ছিলেন।

এ ছাড়া তিনি বিএসএমএমইউর স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং অফথালমোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের পরপর তিনবার নির্বাচিত সভাপতি। বর্তমানে তিনি কেন্দ্রীয় স্বাধীনতা চিকিৎসক পরিষদের নির্বাহী পরিষদ (ইসি) সদস্য।

প্রসঙ্গত, ডা. মো. শারফুদ্দিন আহমেদের ১০০টির মতো বিএমডিসি স্বীকৃত জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা রয়েছে। বাংলায় চক্ষু বিষয়ক তিনটি ও ইংরেজিতে দুটি বই রয়েছে। তিনি গ্রামেগঞ্জে কমিউনিটি চক্ষু শিবিরে প্রায় ১ লাখ চোখের অপারেশন করেছেন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
বাংলাদেশের গাইনী এবং অবসের জীবন্ত কিংবদন্তী

স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী