২৭ জুলাই, ২০২২ ০৯:১৯ পিএম

হেপাটাইটিসের টিকা বয়স্কদেরও বিনামূল্যে দেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

হেপাটাইটিসের টিকা বয়স্কদেরও বিনামূল্যে দেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের
অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, ‘হেপাটাইটিস চিকিৎসা মানুষের হাতের নাগালে নিয়ে আসতে হবে। বাংলাদেশে এখন মাত্র ১০৮ জন হেপাটোলজিস্ট রয়েছেন। তবুও আমরা ভালো মানের চিকিৎসা দিতে পারছি না। এখনো আমরা এই রোগ থেকে পরিত্রাণের জন্য একটি সঠিক প্ল্যানও করতে পারিনি।’

মেডিভয়েস রিপোর্ট: দেশের মানুষ হেপাটাইটিস থেকে পরিত্রাণ পেতে শিশুদের পাশাপাশি বয়স্কদেরও বিনামূল্যে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

আজ বুধবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হেপাটাইটিস দিবস নিয়ে আয়োজিত এক আলোচনায় এ পরামর্শ দেন তাঁরা।

আলোচনা সভায় অংশ নিয়ে বিএসএমএমইউর সাবেক ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, ‘হেপাটাইটিস চিকিৎসা মানুষের হাতের নাগালে নিয়ে আসতে হবে। বাংলাদেশে এখন মাত্র ১০৮ জন হেপাটোলজিস্ট রয়েছেন। তবুও আমরা ভালো মানের চিকিৎসা দিতে পারছি না। এখনো আমরা এই রোগ থেকে পরিত্রাণের জন্য একটি সঠিক প্ল্যানও করতে পারিনি।’

তিনি আরও বলেন, তিনটি বিষয় লক্ষ্য রাখতে হবে। প্রতিরোধ, রোগ নির্ণয় ও চিকিৎসা। শুধুমাত্র প্রতিরোধের কথা বললে হবে না। যাতে অসুস্থ হলে মানুষ এই রোগের চিকিৎসা পেতে পারে সেই ব্যবস্থাও করতে হবে। হেপাটাইটিসের কারণে ক্যান্সার হয়ে গেলে তার জন্য প্রয়োজন সার্জারি। সার্জারি করে লিভার ট্রান্সপ্লান্টের ব্যবস্থাও দেশে তৈরি করতে হবে।

অধ্যাপক কামরুল হাসান বলেন, বিশ্বের প্রায় ৩৫ কোটি মানুষ কোনো না কোনো হেপাটাইটিসে আক্রান্ত। আরও বড় বিষয় আক্রান্তদের ১০ জনের ৯ জন (৯০ শতাংশ) জানেনই না তিনি হেপাটাইটিসে আক্রান্ত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নিল, হেপাটোলজি বিভাগের সাবেক অধ্যাপক ও অ্যাসোসিয়েশন ফর দ্যা স্ট্যাডি অব দ্যা লিবার ডিজিজেস বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক