২৪ এপ্রিল, ২০২২ ০২:৫৪ পিএম

ডেন্টালে জাতীয় মেধায় প্রথম নাসরিন সুলতানা ইভা

ডেন্টালে জাতীয় মেধায় প্রথম নাসরিন সুলতানা ইভা
নাসরিন সুলতানা ইভা। সংগৃহীত ছবি

মেডিভয়েস রিপোর্ট: ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা। লিখিত পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ২৫, মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫ নম্বর।

মেডিকেল ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ৫০তম স্থান অর্জন করেছিলেন ইভা।

ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন মুন্সীগঞ্জের প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ কলেজের এ শিক্ষার্থী। তিনি একই প্রতিষ্ঠান থেকে প্রাথমিক, মাধ্যমিকের পাঠ চুকান।

তার বাবা মো. ইউনুস আলী মুন্সিগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক। মা আরজিনা বেগম পেশায় একজন গৃহিণী। দুই বোনের মধ্যে দ্বিতীয় ইভা।

বাবার চাকরির সুবাদে মুন্সিগঞ্জের সিপাহীপাড়ায় বেড়ে উঠেছেন মেহেরপুরের পিরোজপুর গ্রামের মেয়ে নাসরিন সুলতানা ইভা।

আজ রোববার (২৪ এপ্রিল) দুপুর দুইটায় রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয়তলায় আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশিত করা হয়।

ফলাফল ঘোষণা করেন বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান।  তিনি জানান, ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। পাসের হার ৫৯.৭৭%। 

এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪.৯০%), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২.৮৪%)। সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ২৫৭ জন (৪৭.১৬%), মেয়ে ২৮৮ জন (৫২.৮৪%)। 

মুক্তিযোদ্ধা কোটায় সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮৫.০, সর্বনিম্ন নম্বর ২৭৯.৫।

উপজাতী কোটায় সরকারি ডেন্টাল কলেজে সযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮২.০, সর্বনিম্ন নম্বর ২৬৪.৭৫।

এর আগে গত ২ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে বিভিন্ন কেন্দ্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সরকারি ৫৪৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৮২ জন (৮০.৫৪%)। এবার প্রতি আসনের জন্য ১২১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেন।

পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হয়। ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে আসন সংখ্যা ১৪০৫টিসহ সরকারি ও বেসরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ১৯৫০টি। 

এর মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিতের জন্য নির্ধারিত আসন বাদে জাতীয় মেধায় ৮০% ও জেলা কোটায় ২০% শিক্ষার্থী সুযোগ পেয়েছেন। এবারের পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৬৫,৯০৭ জন। এর মধ্যে শুধু ঢাকাতেই রয়েছে ৩১,০৩৫ জন। পরীক্ষায় মোট ২৬টি ভেন্যুর জন্য মোট কেন্দ্র সংখ্যা ৯২৯টি।

এই পরীক্ষায় সরকারি প্রতিষ্ঠানে প্রতি আসনের বিপরীতে ১২১ জন করে পরীক্ষার্থী অংশ নেন। আর মোট আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ৩৩.৮ জন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
বাংলাদেশের গাইনী এবং অবসের জীবন্ত কিংবদন্তী

স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী