২১ অক্টোবর, ২০২১ ১০:৪৩ পিএম

ভাসানচরে ১১১১ রোহিঙ্গাকে গণস্বাস্থ্যের চিকিৎসাসেবা

ভাসানচরে ১১১১ রোহিঙ্গাকে গণস্বাস্থ্যের চিকিৎসাসেবা
স্বাস্থ্যসেবা নিতে আসা শিশু ও গর্ভবতী মায়েদের অধিকাংশই অপুষ্টির শিকার। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের জন্য শিবিরে এক হাজার ১১১ রোগীকে চিকিৎসাসেবা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) গণস্বাস্থ্য কেন্দ্রের তথ্য উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ভাসানচরে রোহিঙ্গা শরণার্থী শিবিরে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে মঙ্গলবার (১৯ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২১ অক্টোবর) তিন দিনব্যাপী মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালনা করা হয়।

মেডিসিন, চক্ষু, গাইনি ও সার্জারি, চর্ম ও যৌন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা রোগী স্বাস্থ্যসেবা দেন। মেডিক্যাল ক্যাম্পে স্বাস্থ্যসেবা গ্রহণ করা এক হাজার ১১১ জন রোগীর মধ্যে মহিলা ও শিশুই বেশি। এ রোগীদের বড় একটি অংশই চর্মরোগে ভুগছেন। স্বাস্থ্যসেবা নিতে আসা গর্ভবতী মা ও শিশুদের মধ্যে অপুষ্টির লক্ষণ দেখা যায়।

বিবৃতিতে জানানো হয়েছে, তিন দিনে ৪০২ জন রোগীকে প্যাথলজিক্যাল সেবা দেওয়ার পাশাপাশি ২৩৮ জন রোগীর আল্ট্রাসনোগ্রাফি করা হয়েছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদিরের নেতৃত্বে ১২ সদস্য বিশিষ্ট এ টিমে আরও ছিলেন, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মেসবাহ উদ্দীন আহমেদ, সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. রতন গীর কবির, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. গৌর গোপাল সাহা, মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. এ টি এম আব্দুল হান্নান, চর্ম ও যৌন রোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফাহমিদা হক, মেডিক্যাল অফিসার ডা. নিশাত তাসনিম, গাইনী অ্যান্ড অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা বেগম, মেডিক্যাল অফিসার ডা. ফারজানা আক্তার ও সাইকো সোশ্যাল কাউন্সিলর মাহমুদা রেবা।

বিবৃতিতে জানানো হয়, ২০১৭ সাল থেকেই কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে গণস্বাস্থ্য নগর কেন্দ্র। কক্সবাজারে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) অন্যতম স্বাস্থ্যসেবা অংশীদার গণস্বাস্থ্য। কক্সবাজারে ইউএনএইচসিআর’র সহায়তায় ১০টি ক্যাম্প ও মাল্টিসার ইন্টারন্যাশনালের সহায়তায় তিনটি ক্যাম্পে স্বাস্থ্যসেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক