২৫ জুন, ২০২১ ০৯:৫০ পিএম

কঠোর লকডাউনে ফাইনাল প্রফ পরীক্ষা হবে কিনা সিদ্ধান্ত কাল

কঠোর লকডাউনে ফাইনাল প্রফ পরীক্ষা হবে কিনা সিদ্ধান্ত কাল
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষা হবে কিনা, তার সিদ্ধান্ত আগামীকাল আসবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী। আজ শুক্রবার (২৫ জুন) রাতে মেডিভয়েসকে এ কথা বলেন তিনি।

ডা. শাহরিয়ার নবী বলেন, ‘এটা (কঠোর লকডাউন) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সিদ্ধান্ত। কমিটির সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোনো সুযোগ নাই। সরকার যেহেতু ঘোষণা দিয়েছে, তাই আমার আর কোনো ইখতিয়ার নাই। কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সহিদুল্লার সঙ্গে কথা বলেছি। তাঁর নেতৃত্বে পরামর্শক কমিটির সঙ্গে আগামীকাল বসবো। আমি অনুরোধ করেছি, যাতে ফাইনাল প্রফ পরীক্ষা লকডাউনের আওতামুক্ত রাখা হয়। তিনি আমাকে আগামীকাল সিদ্ধান্ত দেবেন।’

‘এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও কথা বলবো। রাস্তা-ঘাট সব যদি বন্ধ হয়ে যায়, তাহলে আমি প্রশ্নগুলো পৌঁছাবো কি করে? যদিও সব প্রশ্ন আগেই পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু সেখান থেকে কেন্দ্রে নিয়ে যাওয়ার বিষয় তো আছে’, যোগ করেন ঢাবি মেডিসিন অনুষদের ডিন।

গত ১০ জুন ঢাবি অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা রুটিন প্রকাশ করা হয়। ঢাবির মেডিসিন অনুষদের ডিন স্বাক্ষরিত এ সংক্রান্ত নোটিসে বলা হয়, এমবিবিএস ফাইনাল প্রফেশনালের নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ এর পুরাতন সিলেবাসের লিখিত পরীক্ষা আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে। ২৯ জুন থেকে শুরু হয়ে লিখিত পরীক্ষা চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত।

এতে আরও বলা হয়, প্রত্যেক মেডিকেলের পরীক্ষা তাদের নিজ নিজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা একটায় শেষ হবে।

এছাড়া অবজেক্টিভ স্ট্রাকচারড প্রাকটিক্যাল পরীক্ষা আগামী ১৫ জুলাই এবং ওরাল ও ব্যবহারিক পরীক্ষা আগামী ৭ আগস্ট থেকে শুরু হবে।

আদেশের অনুলিপি অবগতি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয়ের হিসাবরক্ষক কর্মকর্তা ও মেডিকেল কলেজগুলোর অধ্যক্ষকে পাঠানো হয়েছে।

সময়সূচি প্রকাশের এক দিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধিভুক্ত সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের নভেম্বর ২০২০ ও জানুয়ারি ২০২১ শিক্ষাবর্ষের এমবিবিএস চূড়ান্ত পেশাগত পরীক্ষা জুন মাসের শেষ সপ্তাহের মধ্যে আয়োজনের নির্দেশ দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচলককে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয় ও স্মারকের প্রতি দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের নভেম্বর ২০২০ ও জানুয়ারি ২০২১ সেশনের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা জুন ২০২১ এর শেষ সপ্তাহের সুবিধাজনক সময়ে গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল কাদের স্বাক্ষরিত চিঠির অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পররাষ্ট্র সচিব, ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন ও স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিবসহ সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে।

একই সঙ্গে চিঠিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালকের (চিকিৎসা শিক্ষা) দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফাইনাল প্রফ পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত