০১ মার্চ, ২০২১ ০৮:৩৮ পিএম

অধ্যাপক ডা. কামরুল হাসান খানের জন্মদিন পালিত

অধ্যাপক ডা. কামরুল হাসান খানের জন্মদিন পালিত
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট:  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কামরুল হাসান খানের জন্মদিন রোববার (২৮ ফেব্রুয়ারি) পালিত হয়েছে। তিনি ১৯৫৫ সালের ২৮ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার ভাবনদত্ত গ্রামে জন্মগ্রহণ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

দেশের স্বাস্থ্য ব্যবস্থা, মেডিকেল শিক্ষার উন্নয়ন এবং মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। এছাড়া অধ্যাপক ডা. কামরুল হাসান খান দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় কলামিস্ট হিসেবে নিয়মিত লিখছেন এবং দেশের বিভিন্ন টেলিভিশনের টক শোতে নিয়মিত অংশগ্রহণ করেন। আধুনিক, সংস্কৃতিমনা, বন্ধুবৎসল, চমৎকার একজন মানুষ হিসেবে সবার কাছে পরিচিত তিনি।

টাঙ্গাইলে জন্ম নেওয়া মুক্তিযোদ্ধা এই চিকিৎসক এ দেশের সব চিকিৎসক, পেশাজীবী, নাগরিক এবং গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি ১৯৮৪ থেকে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সহসভাপতি, সাংগঠনিক সম্পাদকসহ বিভিন্ন পদে থেকে নেতৃত্ব দিয়েছেন।

একুশে আগস্ট গ্রেনেড হামলার পর তিনি দেশের সব প্রগতিশীল পেশাজীবী সংগঠন নিয়ে পেশাজীবী সমন্বয় পরিষদ গড়ে তোলেন। এ সংগঠনের মহাসচিব হিসেবে দেশের প্রয়োজনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্যাথলজি বিশেষজ্ঞ এই মেডিকেল শিক্ষক দীর্ঘদিন ঢাকা মেডিকেল কলেজ, আইপিজিএমআর, বিএসএমএমউতে শিক্ষকতা করেছেন।

তিনি আইপিজিএমআর শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন। তিনি ১৯৯০ সালে ঢাকা মেডিক্যাল কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে ৯০-এর  গণঅভ্যুত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ডা.  কামরুল ১৯৯০ সালে বিএমএর কেন্দ্রীয় নেতা হিসেবে ডা. মাজেদ ও ডা. জালালের নেতৃতে সারা দেশ সফর করে চিকিৎসক আন্দোলন গড়ে তোলেন।

তিনি বিসিএস কেন্দ্রীয় সমন্বয় পরিষদের যুগ্ম-মহাসচিব ছিলেন। তিনি বিএমডিসি, বিএমআরসির কেন্দ্রীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি গান্ধী আশ্রম ট্রাষ্টি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন।

ডা. কামরুল উত্তরা আধুনিক মেডিকেল কলেজের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। মেডিকেল ছাত্রাবস্থায় তিনি সমাজসেবামূলক প্রতিষ্ঠান সন্ধানীর প্রতিষ্ঠাতা সদস্য এবং সম্পাদক, সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির দুইবার সভাপতি ছিলেন।

অধ্যাপক ডা.  কামরুল পারমানবিক যুদ্ধবিরোধী- শান্তিতে নোবেল বিজয়ী সংগঠন IPPNW (১৯৮৫) এবং ICAN(২০১৭)-এর দক্ষিণ এশিয়ার সহ-সভাপতির দ্বিতীয়বারের মতো  দায়িত্ব পালন করছেন। ২০১৭ সালে তিনি নরওয়ের অসলোতে নোবেলগ্রহীতা দলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

ডা. কামরুল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশসহ বিশ্বের প্রায় ৪০টি দেশে আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। তার প্রায় ২৫টি প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধ রয়েছে।

 ‘বাঙ্গালির মুক্তির ইতিহাস; বঙ্গবন্ধু থেকে বঙ্গবন্ধুকন্যা নামে তার একটি বই প্রকাশিত হয়েছে। অধ্যাপক ডা.  কামরুল হাসান খান বাংলাদেশের মেডিকেল শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৬ তে 7th Asia,s Education Excellence Award-এ সন্মানিত হন ।

গুণী এই চিকিৎসকের জন্মদিনে উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছে মেডিভয়েস পরিবার।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক