২৬ জানুয়ারী, ২০২১ ০২:০১ পিএম

ঔষুধ প্রশাসনের ছাড়পত্র পেল সেরামের ভ্যাকসিন

ঔষুধ প্রশাসনের ছাড়পত্র পেল সেরামের ভ্যাকসিন

মেডিভয়েস রিপোর্ট: ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। ফলে ভ্যাকসিন প্রয়োগে আর কোনো বাধা রইল না।

আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) ঔষধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আমদানী করা টিকার প্রতিটি লটের নমুনা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে। এতে মানবদেহে প্রয়োগে কোন প্রতিবন্ধকতা পাওয়া যায়নি। আগামীকাল এই টিকা দিয়েই করোনাভাইরাসের টিকাদান শুরু হবে।

এর আগে গতকাল বেলা ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের সেরাম থেকে কেনা অক্সফোর্ডের ৫০ লাখ  ডোজ করোনা টিকার চালান এসে পৌঁছায়। টিকা আসার পর সেটি সরাসরি বেক্সিমকোর টঙ্গী গুদামে নিয়ে যাওয়া হয়।

ভ্যাকসিন গ্রহণ করে আমদানীকারক বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, পরীক্ষা করা জন্য প্রতিটি ভ্যাকসিনের সেম্পল ঔষুধ প্রশাসনের ল্যাবরেটরিতে পাঠানো হবে। এরপর তারা ছাড়পত্র দিলে প্রতিটি জেলায় তা পৌছে দেওয়া হবে। এজন্য সর্বোচ্চ চার থেকে পাঁচ দিনের সময় লাগবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও সরকার ও সেরামের মধ্যে যৌথ চুক্তির মাধ্যমে সেই ভ্যাকসিনেরই তিন কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। ঔষধ প্রশাসনের ছাড়পত্রের মাধ্যমে মানব দেহে ভ্যাকসিনটি ব্যবহারে আর কোনো বাধা রইল না।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি